আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যে শর্তে রাশিয়ার করোনা টিকা 'স্পুটনিক-৫' কিনতে আগ্রহী ইসরায়েল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১৩ ০৯:৩৩:০৪

সিলেটভিউ ডেস্ক :: ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী ইউলি এদেলস্টেইন জানিয়েছেন, রাশিয়ার করোনাভাইরাস বিরোধী টিকা স্পুটনিক-৫ পরীক্ষা করবে ইসরায়েল। পরীক্ষায় এটি গুরুত্বপূর্ণ পণ্য হিসেবে প্রমাণিত হলে টিকা কিনতে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসবে ইসরায়েল।

এ বিষয়ে ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা সতর্কতার সঙ্গে সব প্রতিবেদন দেখছি, সেটা যে দেশেরই হোক না কেন। আমরা ইতিমধ্যে টিকা উন্নয়নের বিষয়ে রাশিয়ার গবেষণা কেন্দ্রের প্রতিবেদন নিয়ে আলোচনা করেছি।

তিনি আরও জানান, আমরা যদি সন্তুষ্ট হতে পারি যে এটা গুরুত্বপূর্ণ পণ্য, তাহলে আমরা আলোচনায় প্রবেশের চেষ্টাও করব। তবে আমি কাউকে বিভ্রান্ত করতে চাই না। মন্ত্রণালয়ের পেশাদার কর্মীরা সবসময় এটি নিয়ে কাজ করছে। টিকা কালকেই চলে আসবে না।

এর আগে গত মঙ্গলবার (১১ আগস্ট) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভ্যাকসিন আবিষ্কারে সাফল্য ঘোষণা করার পর এরই মধ্যে ২০টি দেশ অগ্রীম বুকিং করেছে। জানা গেছে, এর পরিমাণ এক বিলিয়ন অর্থাৎ ১০০ কোটি ডোজ। তবে পুতিনের ঘোষণার পরে বিভিন্ন দেশ টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ জানায়। এত দ্রুত টিকা বের করার পদ্ধতিতে সঠিকভাবে পরীক্ষা চালানো হয়নি বলেও অভিযোগ উঠছে। তবে সেসব উড়িয়ে দিয়েছে রুশ সরকার।

রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে করোনাভাইরাসের টিকা স্পুটনিক ভি তৈরি করছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। এর নামকরণ করা হয়েছে সোভিয়েত যুগের প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ কে সম্মান জানিয়ে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন