আজ বুধবার, ২৮ অক্টোবর ২০২০ ইং

ভয়ংকর বিপদ : চীনে নতুন ব্যাকটেরিয়ার সংক্রমণ, আক্রান্ত ৩২৪৫

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-১৮ ১৪:১৬:৫৫

সিলেটভিউ ডেস্ক :: করোনা মহামারির মধ্যেই নতুন এক ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দিয়েছে চীনে। করোনার উৎপত্তিস্থল দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ব্রুসেলোসিস নামে এই ব্যাকটেরিয়ায় এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। খবর সিএনএনের।

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, গানসু প্রদেশের লানচৌ শহরের ২৯ লাখ বাসিন্দার মধ্যে এ পর্যন্ত ২১ হাজার ৮৪৭ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে তিন হাজার ২৪৫ জনের মধ্যে এই রোগের সংক্রমণ ধরা পড়েছে। এছাড়া প্রাথমিকভাবে রোগটির উপস্থিতি আরও এক হাজার ৪০১ জনের শরীরে পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত এই রোগে কারও মৃত্যু হয়নি।

গানসু প্রদেশের লানচৌ শহরের স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ‘গেল বছর একটি বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ব্যাকটেরিয়া বের হয়ে এই রোগের সংক্রমণ শুরু হয়েছে’।

তারা বলছেন, ‘ব্রুসেলোসিস মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। মূলত গবাদি পশুর মাধ্যমে এর সংক্রমণ ঘটে। এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদ’।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, এটি প্রাণী থেকে মানুষে এবং মানুষ থেকে প্রাণীতে ছড়ায়। মানুষ থেকে মানুষে এই রোগের সংক্রমণ বিরল। অধিকাংশ মানুষই নোংরা খাবার বা নিশ্বাসের মাধ্যমে ব্যাকটেরিয়া গ্রহণের ফলে এই রোগে আক্রান্ত হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৮ সেপ্টেম্বর ২০২০/ডেস্ক/মিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন