আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

গুজরাটে গ্যাস প্লান্টে বিস্ফোরণ, শব্দ শোনা গেছে ১০ কিমি দূর থেকেও

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৪ ১৯:০৫:২৭

সিলেটভিউ ডেস্ক :: পর পর তিনবার তীব্র বিস্ফোরণ। ভোর তিনটার সময় জেগে উঠল গুজরাটের সুরাট শহর। আতঙ্কে বহু মানুষ বেরিয়ে এলেন রাস্তায়। তবে কিছুক্ষণের মধ্যেই জানা যায়, সন্ত্রাসবাদী হামলা নয়, বিস্ফোরণ হয়েছে শহরের তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশনের প্লান্টে। গোটা প্লান্টে আগুন লেগে গেছে। যা এখন নিয়ন্ত্রণে এলেও সম্পূর্ণ নেভেনি।

গুজরাটের সুরাটে রয়েছে অয়েল অ্যান্ড ন্যাচরাল গ্যাস কর্পোরেশনের (ওএনজিসি) বিশাল প্লান্ট। ভারতের বিভিন্ন প্রান্তে এখান থেকে তেল এবং গ্যাস পাঠানো হয়। বুধবার ভোর তিনটা নাগাদ আচমকাই সেখানে একটি প্লান্টে বিস্ফোরণ হয়। কিছুক্ষণের মধ্যে পর পর আরো দুইটি বিস্ফোরণ হয়। বিস্ফোরণের তীব্রতা এতই বেশি ছিল যে ১০ কিলোমিটার দূর থেকেও তা শোনা গেছে। শুধু তাই নয়, বিস্ফোরণের পরেই দাউ দাউ করে আগুন লেগে যায় প্লান্টে।

ওএনজিসি কর্তৃপক্ষ জানিয়েছেন, মুম্বাই থেকে আসা একটি গ্যাসের পাইপ লাইনে সমস্যার হওয়ার কারণেই এই বিস্ফোরণ হয়েছে। তবে ঘটনায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

বিশেষজ্ঞদের বক্তব্য, দিনের বেলা ওই বিস্ফোরণ হলে বহু মানুষের প্রাণহানির আশঙ্কা থাকত। কারণ সে সময় বহু মানুষ প্লান্টে কাজ করেন। রাতে হওয়ায় কেউ সামনে ছিলেন না। আগুন পুরোপুরি না নিভলেও দুপুর নাগাদ তা নিয়ন্ত্রণে এসেছে। তিনটি বিস্ফোরণের ফলে ওএনজিসির ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আর্থিক ক্ষতির কোনো হিসেব এখনো পর্যন্ত পাওয়া যায়নি।


সিলেটভিউ২৪ডটকম/২৪ সেপ্টেম্বর ২০২০/ ডয়েচে ভেলে / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন