আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

টেক্সাসের পানিতে মগজখেকো জীবাণু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৮ ১০:০৬:৫৭

সিলেটভিউ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের লেক জ্যাকসন শহরের পানি সরবরাহব্যবস্থায় প্রাণঘাতী জীবাণু পাওয়ার পর সেখানকার বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, এই জীবাণু মানুষের মগজ খেয়ে ফেলে।

এই এককোষী অ্যামিবা মস্তিষ্কের প্রদাহ তৈরি করতে পারে, যা সাধারণত প্রাণঘাতী। এই জীবাণু পানিতে নিজে থেকেই তৈরি হতে পারে এবং পৃথিবীর সব দেশেই এই নাইগলেরিয়া ফাওলেরি ব্যাকটেরিয়া জন্মাতে পারে। যুক্তরাষ্ট্রে এর সংক্রমণের ঘটনা বিরল। ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে এ ধরনের সংক্রমণের ঘটনা ঘটেছে ৩৪টি।

লেক জ্যাকসনের কর্মকর্তারা বলেছেন, তাঁরা পুরো পানি সরবরাহব্যবস্থা জীবাণুমুক্ত করার কাজ শুরু করেছেন। লেক জ্যাকসনের নগর কর্তৃপক্ষ জানিয়েছে, কলের পানি ব্যবহার করা যাবে; কিন্তু ভালো করে ফুটিয়ে নিতে হবে। লেক জ্যাকসন শহরের কর্মকর্তা মোডেস্টো মুন্ডো সাংবাদিকদের জানান, এ মাসের গোড়ার দিকে ছয় বছরের একটি ছেলে এই জীবাণুর সংক্রমণের শিকার হয়ে মারা যায়।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, এই জীবাণুতে একজন থেকে আরেকজনে সংক্রমণের আশঙ্কা নেই। নায়গলেরিয়া ফাওলেরি সংক্রমণের উপসর্গগুলো হলো জ্বর, বমি ও বমির ভাব। এ ছাড়া ঘাড় নাড়াতে কষ্ট এবং মাথা ব্যথাও হতে পারে। আর আক্রান্ত ব্যক্তির বেশির ভাগই এক সপ্তাহের মধ্যে মারা যায়। সূত্র : বিবিসি।

সিলেটভিউ২৪ডটকম/২৮ সেপ্টেম্বর ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন