আজ রবিবার, ২৫ অক্টোবর ২০২০ ইং

চালকের সঙ্গে লাইসন্সেসহ কোনো কাগজ রাখতে হবে না ভারতে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৯ ১৯:৪৫:৪৫

সিলেটভিউ ডেস্ক :: মোটর গাড়ি সংক্রান্ত নিয়ম সংশোধন করছে ভারতের কেন্দ্রীয় সরকার। চলতি বছরের ১ অক্টোবর থেকে গাড়ির চালককে আর নিজের সঙ্গে নিয়ে ঘুরতে হবে না ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইন্সুরেন্স ও দূষণ সংক্রান্ত বিষয়ের জরুরী কাগজপত্র।

তবে এজন্য চালককে অবশ্যই ভারতের কেন্দ্রীয় সরকারের পোর্টাল দিগি লকার বা এম-পরিবহণ এ যুক্ত করতে হবে ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য নথিপত্র। তা না হলে গাড়িতে রাখতে হবে হার্ড কপি।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রণালয় এ ব্যাপারে একটি নতুন আইন জারি করেছে। এই আইনানুসারে, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালানসহ একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র তদারকি করা হবে পোর্টালের মাধ্যমে।

রাজ্য পরিবহণ বিভাগ ও ট্রাফিক পুলিশের কাছে আসা নোটিফিকেশন বলছে, ট্র্যাফিক পুলিশদের একটি বিশেষ মেশিন দেওয়া হবে। সেই মেশিনে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দিলেই গাড়ি সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। ফলে কাগজের ঝঞ্ঝাট থেকে মিলবে মুক্তি।

এছাড়া একটি সফটওয়্যার চালু করা হয়েছে। পুলিশের কোনো সদস্য যদি সেই সফটওয়্যার ডাউনলোড করে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দেন, তাহলেও যাবতীয় তথ্য পাওয়া যাবে।

নতুন নিয়মে ই-চালানের মাধ্যমে জরিমানা দেওয়ার সুবিধাও দেওয়া হবে। ফলে এবার থেকে ড্রাইভিং লাইসেন্স বা গাড়ির অন্যান্য নথি গাড়িতে করে বয়ে নিয়ে যাওয়ার দিন যে শেষ, এ কথা বলাই যায়।



সিলেটভিউ২৪ডটকম/২৯ সেপ্টেম্বর ২০২০/ জি নিউজ, ইন্ডিয়া টুডে / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন