আজ বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ ইং

আজারবাইজান অনুরোধ করলে সামরিক সহায়তা দেবে তুরস্ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-০১ ১৮:৪৩:৫১

সিলেটভিউ ডেস্ক :: আজারবাইজান অনুরোধ করলে সামরিক সহযোগিতার দেয়ার কথা জানিয়েছে তুরস্ক। বিতর্কিত অঞ্চল নাগোরনো ও কারাবাখ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে সংঘাতের মধ্যেই এ কথা জানিয়েছে আঙ্কারার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু।

বুধবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলুকে দেয়া এক সাক্ষাতকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

তুরস্ক আজারবাইজানকে সামরিক সহায়তা দেবে কিনা এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেন, তুর্কি প্রয়োজনীয় সবকিছু করবে যদি আজারবাইজান আঙ্কারাকে সমর্থনের অনুরোধ জানায়। এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যিপ এরদোগান আজারবাইজানের পাশে দাড়ানোর ঘোষণা দেন।

নাগোরনো-কারাবাখকে আজারবাইজান নিজেদের বলে দাবি করে এলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনও কারও স্বীকৃতি পায়নি।

কিন্তু এ অঞ্চলটি নিয়ে ১৯৯৪ সাল থেকে যুদ্ধবিরতি পর বুধবার পর্যন্ত সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ দুইটির মধ্যে টানা চতুর্থ দিন পর্যন্ত সংঘাত চলছে।

তুরস্ক ইতিমধ্যেই আজারবাইজানের পক্ষ নিয়েছে। একদিন আগেই আর্মেনিয়ার একটি জঙ্গিবিমান ভূপাতিত করারও অভিযোগ করা হয়েছে। যদিও তুরস্কের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

বুধবার চতুর্থ দিনে গড়ানো এ সংঘাত বেশিদিন চললে এতে আর্মেনিয়া ও আজারবাইজানের মিত্র দেশগুলোও জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



সিলেটভিউ২৪ডটকম/০১ অক্টোবর ২০২০/ যুগান্তর / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন