আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

ইসরাইলবিরোধী বিক্ষোভে উত্তাল বাহরাইন-সুদান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-২৫ ১৯:২০:১৬

সিলেটভিউ ডেস্ক :: ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের জান্তা সরকার সিদ্ধান্ত নেয়ার পর দেশটির ক্ষুব্ধ জনগণ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

শুক্রবার সন্ধ্যায় তারা রাজধানী খার্তুমে সমাবেশ করেন এবং সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহকে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি প্রত্যাখ্যানের আহ্বান জানান।

এ সময় বিক্ষোভকারীরা ইসরাইলের সঙ্গে যেকোনো রকমের আলোচনা, শান্তি ও সম্পর্ক প্রতিষ্ঠার বিরোধিতা করে নানা স্লোগান দেন।

তারা বলেন, আমরা আত্মসমর্পণ করব না এবং ফিলিস্তিনিদের ছেড়ে যাব না। আমরা তাদের পাশেই আছি। সমাবেশ থেকে বিক্ষোভকারীরা ইসরাইলের পতাকায় আগুন দেন। খবর মিডল ইস্ট মনিটরের।

জোর বিক্ষোভ শুরু হয়েছে বাহরাইনেও। রাজধানী মানামায় শুক্রবার জুমার নামাজের পর ব্যানার নিয়ে এসব বিক্ষোভে যোগ দেন দেশটির নাগরিকরা।

এ সময় তারা ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থাপনের বিরুদ্ধে আওয়াজ তোলেন।

বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের নিন্দা জানানো হয়। কারও হাতে ছিল মুখোশ পরা মুক্তিকামী এক সশস্ত্র ফিলিস্তিনির ছবি।

এতদিন ধরে ইসরাইলকে বয়কট করে আসছিল তারা। তবে সাম্প্রতিক বছরগুলোতে সৌদি বলয়ের দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্কের নাটকীয় উন্নতির খবর এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে।

তবে এই সম্পর্কোন্নয়নের ঘটনা ঘটেছে শুধু সরকারি পর্যায়ে। সাধারণ আরবদের অবস্থান এখনও ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে।


সিলেটভিউ২৪ডটকম/২৫ অক্টোবর ২০২০ /যুগান্তর /জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন