Sylhet View 24 PRINT

নাইজেরিয়ায় এবার স্কুল থেকে তিনশ ছাত্রীকে অপহরণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৬ ২০:৩৬:৪০

সিলেটভিউ ডেস্ক :: আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের জামফারা প্রদেশে বন্দুকধারীরা কয়েকশ ছাত্রীকে অপহরণ করে নিয়ে গেছে। ওই স্কুলের এক শিক্ষক জানিয়েছেন, আজ শুক্রবার সকালে বন্দুকধারীরা হামলা চালানোর পর অন্তত তিনশ ছাত্রী নিখোঁজ রয়েছে। জামফারার গভর্নর হামলার বিষয়টি নিশ্চিত করেছেন তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

এক শিক্ষক জানান, আজ শুক্রবার স্থানীয় সময় দুপুর একটার দিকে জাঙ্গেবে শহরের সরকারি বালিকা উচ্চ মাধ্যমিক স্কুলে একদল বন্দুকধারী পিক-আপ গাড়ি ও মটরসাইকেলে করে হাজির হয়। এদের মধ্যে কয়েকজন সরকারি নিরাপত্তা বাহিনীর পোশাক পরিহিত ছিলেন। তারা জোরপূর্বক ছাত্রীদের গাড়িতে তুলে নিয়ে যায়। তবে এক প্রত্যক্ষদর্শী বলেন, বন্দুকধারীরা পায়ে হেঁটে স্কুলে উপস্থিত হয়েছিল।

ঘটনার পর অপহৃত ছাত্রীদের অভিভাবকরা স্কুলে বাইরে এসে জড়ো হন। কেউ কেউ জঙ্গলের মধ্যে তাদের সন্তানের খোঁজ করতে থাকেন। বিবিসিকে এক শিক্ষক বলেন, স্কুলে ওই সময়ে ৪২১ জন শিক্ষার্থী ছিল। এদের মধ্যে মাত্র ৫৫ জন বাদে সকলকেই অপহরণ করা হয়েছে।

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর দ্বারা স্কুলের শিশুদের অপহরণের ঘটনা প্রায়শই ঘটে। গত সপ্তাহে নাইজার প্রদেশের কাগারা অঞ্চলে ৪২ জনকে অপহরণ করা হয় যাদের মধ্যে ২৭ জন ছিল শিক্ষার্থী। গত ডিসেম্বরে কাটসিনা প্রদেশের কানকারা থেকে তিন শতাধিক স্কুল ছাত্রকে অপহরণ করা হয়। পরবরতীকালে আলোচনার মাধ্যমে তাদের মুক্তি দেওয়া হয়েছে।



সিলেটভিউ২৪ডটকম/ বিবিসি /জিএসি-১৩

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.