Sylhet View 24 PRINT

অকার্যকর ভ্যাকসিন দিয়ে বিশ্বব্যাপী সন্দেহের মুখে চীন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৭ ০০:২১:৪৪

সিলেটভিউ ডেস্ক :: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাই মোকাবেলায় জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য আরও দুটি দেশীয় ভ্যাকসিন অনুমোদন দিয়েছে চীন সরকার। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত চারটি ভ্যাকসিনের অনুমোদন দেয়া হয়েছে।

এদিকে নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন বিশ্বে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে চীন। তবে চীনের এই কৌশল প্রায় ব্যর্থ হয়েছে। কারণ অনেক দেশই ইতোমধ্যে জানিয়েছেন যে চীনে তৈরি করোনার ভ্যাকসিন অকার্যকর। এমনকি চীনের মানুষও এই ভ্যাকসিনের ওপর ভরসা করতে পারছেন না।

চীনের দুই বন্ধু দেশ ব্রাজিল এবং পাকিস্তান ভ্যাকসিন নিয়ে গুরুতর শঙ্কা প্রকাশ করেছে। এছাড়া অন্যান্য দেশের আইনপ্রণেতারাও জানিয়েছেন, যে নিরাপদ প্রমাণ না হওয়া পর্যন্ত তারা চীনের ভ্যাকসিন অনুমোদন দেবেন না।
ব্রাজিলের বুটানটান ইনস্টিটিউট জানিয়েছে, চীনের সিনোভ্যাক তাদেরকে হতাশ করেছে। ভ্যাকসিনটি ৫০ শতাংশের বেশি সুরক্ষা দিতে পারে না। চীন পাকিস্তানকে নিজেদের কলোনি হিসেবে গণ্য করে সেখানে চীনা-পাকিস্তান ইকোনমিক করিডোর তৈরি করছে। সেই পাকিস্তানের জনগণই চীনের ভ্যাকসিনে নিতে চাইছে না।

এদিকে মালয়েশিয়া এবং ফিলিপাইনও জানিয়েছে, ট্রায়ালের ফল সন্তোষজনক না আসা পর্যন্ত তারা চীনের ভ্যাকসিন ব্যবহার করবে না।

চীনের ভ্যাকসিনের অকার্যকর হওয়ার বিষয়টি নতুন নয়। ২০১৮ সালেও শিশুদের জন্য তৈরি ১০ লাখ ত্রুটিপূর্ণ ভ্যাকসিন তৈরি করেছিল চীন।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-২

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.