আজ সোমবার, ১২ এপ্রিল ২০২১ ইং

এখনও করোনার অস্তিত্ব পায়নি উত্তর কোরিয়া!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৮ ০৯:৫২:০২

সিলেটভিউ ডেস্ক :: গত ১ বছর ধরে বিশ্বের উন্নত স্বাস্থ্য ব্যবস্থার দেশসহ সমগ্র বিশ্ব যখন করোনাভাইরাসে বিপর্যস্ত তখন উত্তর কোরিয়া দাবি করেছে; তারা এখন পর্যন্ত দেশটিতে করোনারভাইরাসের কোনো সংক্রমণ পাননি!

এএফপির খবরে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে করা সর্বশেষ প্রতিবেদনে উত্তর কোরিয়া নিজেদের করোনামুক্ত দেশ বলে দাবি করেছে। তবে বিশ্বের কাছে এটি একটি ব্যাপক সন্দেহযুক্ত দাবি। কারণ, উত্তর কোরিয়ার স্বাস্থ্য ব্যবস্থা দুবল এবং করোনাভাইরাসের উৎপত্তিকেন্দ্র চীনের সঙ্গে তাদের বহু ছিদ্রযুক্ত সীমান্ত রয়েছে।

এএফপির খবরে বলা হয়, এক বছর আগে বিশ্বে করোনা মহামারি শুরুর দিকে উত্তর কোরিয়া নিজেদের দেশকে করোনা থেকে মুক্তির প্রচেষ্টাকে ‘জাতীয় অস্তিত্বের বিষয়’ হিসেবে উল্লেখ করেছিল। তারা দেশের সীমান্ত বন্ধসহ, পর্যটক এবং কূটনীতিকদের বিমান ভ্রমণও নিষিদ্ধ করে। দেশটিতে এখনও আন্তঃসীমান্ত চলাচলে মারাত্মক বিধি-নিষেধ আছে। এছাড়া উত্তর কোরিয়া দেশে করোনার সংক্রমণযুক্ত হাজার হাজার মানুষকে কোয়ারেন্টাইনে রেখেছে।

বুধবার দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে এক ইমেইলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উত্তর কোরিয়া প্রতিনিধি এডউইন সালভেদর বলেন, গত বছরের ১ এপ্রিল থেকে উত্তর কোরিয়াা ২৩ হাজার ১২১ জনের করোনা পরীক্ষা করেছে। পরীক্ষায় সকল নমুনার নেগেটিভ রেজাল্ট এসেছে! সর্বশেষ গত ২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত পৃথিবী থেকে বিচ্ছিন্ন দেশটি ৭৩২ জনের করোনা পরীক্ষা করেছে বলে জানান এডউইন সালভেদর। তবে করোনা লক্ষণযুক্ত কতজনকে তারা কোয়ারেন্টাইনে রেখেছেন জাতিসংঘের এজেন্সিকে উত্তর কোরিয়া সেই তথ্য দেয়নি।

গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়া জানিয়েছে, করোনার কারণে বিশ্বে যে স্বাস্থ্য সংকট তৈরি হয়েছে সেটা থেকে খেলোয়াড়দের মুক্ত রাখতে তারা চলতি বছরের টোকিও অলিম্পিকে অংশ নিবেন না।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-০৬

শেয়ার করুন

আপনার মতামত দিন