আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

আইএসের আফগান প্রধান নিহত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৭-১৫ ১২:১৯:০৯

সিলেটভিউ ডেস্ক ::   আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস)সদরদপ্তরে হামলা চালিয়ে এই গোষ্ঠীর আফগান প্রধান আবু সাঈদকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন।

পেন্টাগন শুক্রবার এক বিবৃতিতে জানায়, গত ১১ জুলাই চালানো ওই হামলায় আইএসের আরো কিছু জঙ্গিও নিহত হয়েছে। আফগানিস্তানে আইএসের বিস্তার প্রতিরোধে ওই হামলা চালানো হয়। এর আগে গত এপ্রিলে আবু সাঈদের উত্তরসূরি আব্দুল হাসিব আফগান সেনাবাহিনীর এক অভিযানে নিহত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, এইসব গোষ্ঠীর একজন নেতাকে হত্যা করা হলে তারা দুর্বল হয়ে পড়ে, তাদের দুর্বল করতে পারা আমাদের জন্য একটি বিজয়।

তবে আবু সাঈদের নিহত হওয়ার খবর এখনো আইএসের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি।

পেন্টগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, ২০১৬ সালে ড্রোন হামলায় তৎকালীন আইএস নেতা হাফিজ সাঈদ খান এবং চলতি বছরের গোড়ার দিকে আফগান সেনা অভিযানে তার উত্তরসুরি আব্দুল হাসিব নিহত হওয়ার পর আবু সাঈদ আফগান শাখার প্রধানের দায়িত্ব নিয়েছিলেন।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার ও নানগারহারে আইএসের শক্তিশালী উপস্থিতি রয়েছে বলে মনে করা হয়।

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ও বিশেষ বাহিনীর সেনাদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে আফগানিস্তানের সৈন্যরা দেশটির পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে। ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নাম নিয়ে আইএসের আফগানিস্তান শাখা ২০১৫ সাল থেকে আফগানিস্তানের সরকারি বাহিনী, যুক্তরাষ্ট্রের বাহিনী ও তালেবানদের বিরুদ্ধে লড়াই শুরু করে।

সিলেটভিউ২৪ডটকম/১৫ জুলাই ২০১৭/ডেস্ক/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন