আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

স্বাধীনতা প্রশ্নে কঠোর স্পেন, কাতালোনিয়াকে আলটিমেটাম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৩ ০১:৪৫:২৪

স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়া রাজ্যের স্বাধীনতা প্রশ্নে কঠোর অবস্থানে যাচ্ছে। এমনকি স্বাধীনতাপন্থীদের আলটিমেটামও দিয়েছে তারা।

বুধবার দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালোনিয়া সরকারকে স্বাধীনতা ঘোষণার বিষয়ে আট দিনের সময় বেঁধে দিয়েছেন। এই সময়ের মধ্যে কাতালোনিয়া রাজ্য কর্তৃপক্ষকে স্বাধীনতা ঘোষণার বিষয়টি নিশ্চিত করতে হবে।

এর আগে মঙ্গলবার রাতে কাতালোনিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কর্লোস পুজদেমন প্রতীকী স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তবে পরে তা তাৎক্ষণিকভাবে স্থগিত করে মাদ্রিদের সঙ্গে আলোচনার ডাক দেন তিনি।

এর পরিপ্রেক্ষিতেই স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়াকে স্বাধীনতা ঘোষণার বিষয়টি পরিষ্কার করার অনুরোধ জানিয়েছে। এদিকে স্বাধীনতা ঘোষণার বিষয়টি নিশ্চিত করলে বা না করলেও বড় ধরনের সমস্যায় পড়তে যাচ্ছে কাতালোনিয়া কর্তৃপক্ষ।

যদি তারা স্বাধীনতার ঘোষণা দেয়, তা হলে স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করলে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে ক্ষমতা থেকে সরানোর ক্ষমতা পাবেন রাজয়। এর পর তিনি সম্ভবত ওই অঞ্চলটিতে নির্বাচনের ডাক দেবেন।

আর পুজদেমন যদি বলেন, তিনি স্বাধীনতা ঘোষণা করেননি, তা হলে চরম বামপন্থী পার্টি সিইউপি সম্ভবত তার সংখ্যালঘু সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেবে।
এ অবস্থায় স্বাধীনতা প্রশ্নে কাতালোনিয়া কর্তৃপক্ষ কী অবস্থান নেয় সেদিকেই তাকিয়ে বিশ্ব।

তবে নিজস্ব ভাষা ও সংস্কৃতিতে সমৃদ্ধ কাতালুনিয়াকে স্পেন কখনো হারাতে চাইবে না। কারণ দেশটির অর্থনৈতিক আয়ের এক-পঞ্চমাংশ ও রপ্তানি আয়ের এক-চতুর্থাংশেরও বেশি আসে সমৃদ্ধ এ অঞ্চলটি থেকে।


শেয়ার করুন

আপনার মতামত দিন