আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

রক্তচাপ উঠানামা করলে কী করবেন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১২-০৭ ০০:৩৮:৩৭

মিসেস হাওলাদার ৩৫ বছর। পাঁচ বছর ধরে উচ্চ রক্তচাপে ভুগছেন। নিয়মিত ওষুধ খান; কিন্তু উনি ইদানীং লক্ষ্য করছেন, রক্তচাপ খুব উঠানামা করছে কখনো রক্তচাপ খুব অস্বাভাবিক বেড়ে যায়, আবার কখনো অস্বাভাবিক কমে যায়। উনি রক্তচাপ উঠানামা নিয়ন্ত্রণের ব্যাপারে পরামর্শ চাইলেন।

প্রশ্ন : রক্তচাপ কেন উঠানামা করে?

-রক্তচাপ অনেক কারণে উঠানামা করতে পারে। কিছু রোগীর কারণে, কিছু খাবারের কারণে, কিছু রক্তচাপ মাপার মেশিনের কারণে, কিছু রক্তচাপ মাপার পদ্ধতিগত সমস্যার কারণে ও পরিবেশগত কারণে রক্তচাপ উঠানামা করতে পারে।

প্রশ্ন : রোগীর কি কি কারণে রক্তচাপ উঠানামা করে?

-রোগী দুশ্চিন্তা করলে রক্তচাপ হঠাৎ খুব বেড়ে যেতে পারে আবার দুশ্চিন্তা কমে গেলে বা নিয়ন্ত্রণে আসলে রক্তচাপ স্বাভাবিক হতে পারে, যদিও প্রাথমিকভাবে এই বাড়তি রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য সাময়িকভাবে কিছু উচ্চ রক্তচাপের ওষুধ ও দুশ্চিন্তা নিয়ন্ত্রণের ওষুধ লাগতে পারে, কিন্তু পরবর্তীকালে সাধারণত উচ্চ রক্তচাপের ওষুধের আর প্রয়োজন নাও লাগতে পারে। কোনো কোনো ক্ষেত্রে দুশ্চিন্তা বেশি করলে রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কমেও যেতে পারে। রোগী যদি দীর্ঘদিন শরীরের ব্যথা কমানোর ওষুধ বিশেষ করে এনএসএআইডি জাতীয় ওষুধ সেবন করে। এতে রোগীর রক্তচাপ বাড়তে পারে বা উঠানামাও করতে পারে। রোগী যদি নিয়মিত ওষুধ না খায় বা মাঝেমধ্যে ওষুধ বাদ দেয় তবে রক্তচাপ উঠানামা করতে পারে।
 
-রোগী যদি জন্মনিয়ন্ত্রণের বড়ি খান দীর্ঘদিন তবে, রক্তচাপ বাড়তে পারে বা উঠানামা করতে পারে। 
-রোগীর যদি কিডনিতে সমস্যা থাকে তাহলেও রক্তচাপ উঠানামা করতে পারে। রোগীর যদি কিছু হরমোনজনিত রোগ যেমন-হাইপারথাইরয়েডিজম (থাইরয়েড গ্লান্ড থেকে বেশি বেশি থাইরয়েড হরমোন বের হওয়া রোগ) বা ফিওক্রোমোসাইটোমা (কিডনির উপরে অবস্থিত এড্রেনাল গ্লান্ডের টিউমার রোগ) জাতীয় রোগ হয় তবে রক্তচাপ উঠানামা করতে পারে।

প্রশ্ন : কি কি খাবারের কারণে রক্তচাপ উঠানামা করে?

-অতিরিক্ত কফি পান, চা পান ও ধূমপান করলে রক্তচাপ বাড়তে পারে।

প্রশ্ন : রক্তচাপ মাপার মেশিনের তারতম্যের কারণে কী রক্তচাপ উঠানামা করতে পারে?

-হ্যাঁ, বিভিন্ন প্রকারের রক্তচাপ মাপার মেশিন বিভিন্ন সময়ে ব্যবহারের কারণে রক্তচাপের মান ভিন্ন ভিন্ন হতে পারে। আবার দেখা যায়, অটোমেটিক মেশিনে রক্তচাপ মাপার কয়েক মিনিট পরে পুনরায় রক্তচাপ মাপলে আগের মাপের থেকে ভিন্নতা পাওয়া যায়।

প্রশ্ন : রক্তচাপ মাপার কি পদ্ধতিগত সমস্যার কারণে ও পরিবেশগত কি কি কারণে রক্তচাপ উঠানামা করে?

-রক্তচাপ মাপার মেশিনের সঠিক সাইজ ব্যবহার না করলে, রক্তচাপ মাপার সময় কথা বললে, অনেক পরিশ্রম বা ব্যায়ামের পর রক্তচাপ মাপলে বা হোয়াইট কোট হাইপারটেনশনের কারণে রক্তচাপের মান বেশি আসতে পারে।

প্রশ্ন : হোয়াইট কোট হাইপারটেনশন কি?

-অনেক রোগী চিকিৎসকের চেম্বারে আসার পর অতিরিক্ত ও অপ্রয়োজনীয় টেনশন বা দুশ্চিন্তায় ভোগেন, ফলে রক্তচাপ অনেক বেড়ে যায়, কিন্তু এসব রোগীর বাসায় বা অন্য সময় রক্তচাপ স্বাভাবিক বা কম থাকে, যেহেতু ডাক্তাররা সাদা এপ্রোন বা কোট পরিধান করেন, তাই এ সমস্যাকে হোয়াইট কোট হাইপারটেনশন বলে।

প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন- ডা. মো. তৌফিকুর রহমান (ফারুক), অধ্যাপক, কার্ডিওলজি বিভাগ, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, শেরে বাংলা নগর, ঢাকা।

চেম্বারঃ মেডিনোভা, মালিবাগ, ঢাকা।

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন

শেয়ার করুন

আপনার মতামত দিন