Sylhet View 24 PRINT

অতিরিক্ত ঘাম থেকে মুক্তি পেতে করণীয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২১ ২০:৩৭:৫১

গরমকালে ঘাম হওয়া স্বাভাবিক ব্যাপার তবে অতিরিক্ত ঘাম হলে তা হয়ে ওঠে অসহনীয়। আর এই অতিরিক্ত ঘামের ফলে হাত,পা, মুখ সব কিছুতেই অস্বস্তিবোধ কাজ করে। আর ঘামের যে দুর্গন্ধ হয়, সেট আর নাই বা বললাম। তবে অনেক কারণেই এই ঘাম হতে পারে। তবে  হাত, পা, মুখ, বগল ঘামাকে ডাক্তারি ভাষায় হাইপারহিডরোসিস বা মাত্রাতিরিক্ত ঘাম বলা হয়। এটি এমন এক রোগ যা অনিয়ন্ত্রিত স্নায়ুপদ্ধতির জন্য হয়ে থাকে।

ভিটামিন বি-১২র অভাবে এই রোগ হয়। তাই ভিটামিন বি-১২ যেসব খাদ্যে বেশি পরিমাণে পাওয়া যায় সেসব খাদ্য খান। যেমন কলা, ডিম, দুধ, গাজর, টমেটো, সবুজ শাক, মাছ, কাঠ বাদাম ইত্যাদি।

ভিটামিন বি পরিবার যেমন, বি-১, বি-২, বি-৩, বি-৫ যুক্ত খাদ্য বেশি খেতে হবে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শে ভিটামিন বি ট্যাবলেট গ্রহণ করুন।

বেশি করে পাকা ফলমূল ও শাকসবজি খাবেন। পাকা পেঁপে, তরমুজ, আম, কামরাঙ্গা, ফুলকপি, গাজর, বরবটি খুব উপকারী। শারীরিক দুর্বলতা থেকে এটি হয়ে থাকে। তাই পুষ্টিকর খাবার, শাকসবজি, ফলমূল বেশি পরিমাণে খান।

আয়োডিনযুক্ত খাবার যেমন এসপারাগাস, ব্রকলি, টারকি, গরুর মাংস, যকৃত, সাদা পেঁয়াজ, খাবার লবণ ইত্যাদির কারণে অতিরিক্ত ঘাম হয়। তাই এগুলো খাওয়া থেকে বিরত থাকুন।

চায়ের মধ্যের টনিক এসিড প্রাকৃতিক ঘাম বিরোধী ওষুধ হিসেবে কাজ করে। তাই দেড় লিটার পানির মধ্যে পাঁচটি চায়ের ব্যাগ মিশিয়ে সেটার মধ্যে ১০-১৫ মিনিট হাত-পা ভিজিয়ে রাখুন। তাছাড়া গ্রিন টি পান করুন। এতেও উপকার পাবেন।


হাতে-পায়ে কোনো ধরনের পাউডার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ এটি ঘাম দূর করার পরিবর্তে আরো বাড়িয়ে দেবে।

পান, ক্যাফেইনযুক্ত কফি, ধূমপান প্রভৃতি থেকে বিরত থাকুন কারণ এগুলো অতিরিক্ত ঘাম উৎপন্ন করে। বেশি বেশি পানি পান করুন। পানি দিয়ে মুখ, হাত, পা বারবার ধুয়ে ফেলুন। শসাতে লবণ না দিয়ে খাবেন। এতে আপনার শরীরে পর্যাপ্ত পানি থাকবে এবং ঘাম হওয়া কমে যাবে।


সিলেটভিউ ২৪ডটকম/২১ মার্চ ২০১৯/গআচ

সৌজন্যে: সময়

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.