Sylhet View 24 PRINT

যেসব বস্তুর মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-০৭ ১০:৪০:৫২

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে গণস্বাস্থ্য কর্মকর্তারা যখন প্রাণপণ লড়ে যাচ্ছেন, ঠিক তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কবার্তা দিল—ব্যাংকনোটের বা কাগুজে মুদ্রার মাধ্যমে ছড়াতে পারে এই মরণঘাতী ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক মুখপাত্র বলেছেন, ‘ব্যাংকনোট একজন থেকে আরেকজনের হাতে পৌঁছে যায়। এসব নোট যাবতীয় ব্যাকটেরিয়া ও ভাইরাস বহন করতে পারে। আমরা সবাইকে ব্যাংকনোট লেনদেন করার পর নিজেদের হাত ধুয়ে নিতে এবং এর আগে হাত দিয়ে মুখমণ্ডল স্পর্শ না করার পরামর্শ দিচ্ছি।’

এ ছাড়া করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনতে সরাসরি শারীরিক সংস্পর্শ ছাড়া যোগাযোগহীন ব্যাংকনোট লেনদেনে (কন্ট্যাক্টলেস পেমেন্ট) জোর দেওয়ার পরামর্শও দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই মুখপাত্র। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সম্ভাব্য যেসব বস্তুর মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস :

ব্যাংকনোট

ব্যাংকনোট করোনাভাইরাস বহন করতে পারে। তবে সে ঝুঁকি খুব বেশি নয়, ‘যদি না কেউ হাঁচি দেওয়ার সময় নাক-মুখ ঢাকতে ব্যাংকনোট ব্যবহার করেন’, বলেছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. টেইট-বারকার্ড। তিনি বলেন, ‘ধাতব মুদ্রা সাধারণত ভাইরাসের জীবনধারণের জন্য অনুকূল নয়।’

দরজার হাতল

দরজার হাতল ধরা যতটা সম্ভব পরিহার করা ভালো। একান্তই যদি ধরতে হয়, তাহলে দ্রুত হাত ধুয়ে ফেলতে হবে।

অফিসের রান্নাঘর

অফিসের কিচেনে রাখা কফি তৈরির মেশিন বা কেটলি যেহেতু একাধিক ব্যক্তি ব্যবহার করেন, এসব জিনিস ব্যবহারের পর স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

এটিএম মেশিন

এটিএম বুথের মেশিন যেহেতু গণভাবে ব্যবহৃত হয়, তাই বুথ থেকে বের হয়ে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে।

যানবাহন বা চলন্ত সিঁড়ি

বাস, ট্রেনসহ যানবাহনে থাকা হাতল কিংবা চলন্ত সিঁড়ির হাতলে থাকতে পারে ভাইরাস। ড. টেইট-বারকার্ড বলেন, ‘আপনি যখন গণপরিবহনে যাতায়াত করবেন, তখন হাতল ব্যবহার করা ছাড়া উপায় থাকে না। তাই পরিবহন থেকে নামার পর নিজের হাত জীবাণুমুক্ত করুন।’

পাবলিক টয়লেট

ড. টেইট-বারকার্ড বলেন, ‘পাবলিক টয়লেটে অনেকেই হাঁচি দেন বা নাক ঝাড়েন।’ তাই পাবলিক টয়লেট ব্যবহারের সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন তিনি।

হাসপাতাল

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের আরেক অধ্যাপক জারগেন হাস বলেন, ‘হাসপাতালে করমর্দনের মাধ্যম রোগ সংক্রমণ হতে পারে। তাই চিকিৎসা-সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়মিত হাত জীবাণুমুক্ত করা উচিত।’ হাসপাতালে অসুস্থ কাউকে দেখতে গেলে কিংবা চিকিৎসকের কাছে গেলে আগে ও পরে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে।

টেলিফোন

স্মার্টফোনের যুগে টেলিফোনের ব্যবহার অনেকটাই কমে গেছে। তবে অফিসে টেলিফোন ব্যবহৃত হয়। তাই এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

বিমানের আসন

ড. টেইট-বারকার্ড বলেন, ‘ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আন্তর্জাতিক ভ্রমণ একটা ঝুঁকির বিষয়।’ তাই বিমানে আপনার জন্য নির্ধারিত আসনে বসার আগে তা ভালোভাবে পরিষ্কার করে নিন।

সৌজন্যে : নয়াদিগন্ত

সিলেটভিউ২৪ডটকম/৭ মার্চ ২০২০/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.