আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

১ মাইক্রোমিটারের চেয়েও ছোট কণা ফিল্টার করতে পারবে এই মাস্ক!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৬ ১৪:৫৯:১৪

সিলেটভিউ ডেস্ক :: করোনা আতঙ্কে কাঁপছে বিশ্ব। এরই মধ্যে করোনা মোকাবেলায় অভিনব ইলেকট্রনিক্স মাস্ক তৈরি করছে চীনের বিজ্ঞানীরা। দেশটির জিয়ান ইউনিভার্সিটি অফ ইলেকট্রনিক্স সাইন্স এন্ড টেকনোলজির বেশি কিছু শিক্ষক এই ইলেকট্রোস্ট্যাটিক অ্যান্টিভাইরাল মাস্ক তৈরির কাজ করছেন। এয়ার পিউরিফায়ার অর্থাৎ বায়ু বিশুদ্ধকরণের সুবিধা সহ বেশি কিছু অত্যাধুনিক সুবিধা রয়েছে মাস্কটিতে।

বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যাপক টং জুফেং এন৯৫ মাস্কের সাথে অভিনব এই মাস্কের সুযোগ সুবিধা তুলনা করেছেন। তিনি বলছেন, ভাইরাস কোন কিছুর সাহায্য ছাড়া বাতাসে বেশিক্ষণ টিকে থাকতে পারে না। অতএব, ভাইরাসটি প্রথমে কোনও কিছুতে আটকে থাকা দরকার। এই জাতীয় কণার ব্যাস সাধারণত পিএম ২.৫ এর থেকে কম, প্রায় ১ মাইক্রন।

 ১ মাইক্রোমিটারের চেয়েও কম ক্ষুদ্র কণা এই মাস্ক  ফিল্টার করতে পারবে। এই কণাগুলি শোষিত হওয়ার পরে, মাস্কটি ভাইরাল জীবাণুগুলিকে মেরে ফেলার জন্য রে এবং উচ্চ-ভোল্টেজ ক্ষেত্র ব্যবহার করবে। সাধারণত প্রচলিত মাস্কগুলো ২.৫ মাইক্রোনের চেয়ে ছোট কণা ফিল্টার করেনা। যেখানে প্রথম জেনারেশনের ইলেকট্রনিক মাস্ক ৩ হাজার ভোল্টের ছিল সেখানে আরো ১ হাজার ভোল্ট বাড়ানো হয়েছে এই মাস্কে। তবে এ ভোল্টের কারণে যেনো কোন ধরণের ক্ষতি মানুষের না হয় সে বিষয়ে যথেষ্ঠ সতর্কতা অবলম্বন করা হয়েছে।

দুই ধরণের মাস্ক খুব দ্রুত বাজারে আসবে। একটি সাধারণ জনগণের জন্য আরেকটি স্বাস্থ্যকর্মীদের জন্য। মানুষের আরামের কথা চিন্তা করে মাস্ক তৈরি করা হচ্ছে। মাস্কগুলো স্বচ্ছ সিলিকনের। যা খুব সহজে অনেকক্ষণ পরে থাকা যায়। আগামী দু মাসের মধ্যেই বাজারে আসবে অভিনব এই মাস্ক।

সৌজন্যে : কালের কণ্ঠ

সিলেটভিউ২৪ডটকম/৬ এপ্রিল ২০২০/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন