আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন, আগুন থেকে সাবধান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৮ ১৩:০৩:২৭

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে রান্নাঘরে কাজ করছেন্। আপনি জানেন কি হতে পারে ভয়াবহ বিপদ।

ভাইরাসের সংক্রমণ রোধে সবচেয়ে কার্যকর উপায় সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধোয়া। তবে হাতের কাছে সাবান না থাকলেই কেবল ‘হ্যান্ড স্যানিটাইজার’ কিংবা ‘হ্যান্ড রাব’ ব্যবহার করতে পারেন।

রান্নাঘরে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ রান্না করার সময় খাবারের মাধ্যমেই নিমেষেই পুরো পরিবারে শরীরে পৌঁছে যেতে পারে মারাত্মক এ ভাইরাস।

করোনাভাইরাস ধ্বংস করতে হলে অবশ্যই ৬০ শতাংশ বা তারও বেশি অ্যালকোহল থাকতে হবে ব্যবহৃত ‘হ্যান্ড স্যানিটাইজার’ কিংবা ‘হ্যান্ড রাব’য়ে।

অ্যালকোহল তীব্র দাহ্যপদার্থ হওয়ায় জলন্ত চুলার আশপাশে তা ব্যবহার করা বিপজ্জনক। স্প্রেজাতীয় হ্যান্ড স্যানিটাইজার বিশেষ বিপজ্জনক।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ৪৪ বছর বয়সী এক বৃদ্ধ রান্নাঘরে চুলার কাছে কাজ কারা সময় দুর্ঘটনাবশত ‘হ্যান্ড স্যানিটাইজার’য়ের বোতল উল্টে গিয়ে কাপড়ে পড়ে। এবং তাতে আগুন ধরে যায়। এতে তার শরীরের ৩৫ শতাংশ পুড়ে যায়।

এমন দুর্ঘটনা যে কারও ঘটে যেতে পারে। আর দেশের এই ‘লকডাউন’ পরিস্থিতিতে তাৎক্ষণিক চিকিৎসা পাওয়াও হবে দুষ্কর। ভারতের স্যার গঙ্গারাম হাসপাতালের ‘প্লাস্টিক অ্যান্ড কসমেটিক সার্জারি’ বিভাগের চেয়ারম্যান ডা. মহেশ মঙ্গল বলেন, বেশিরভাগ স্যানিটাইজারে থাকে ৬২ শতাংশ ইথাইল অ্যালকোহল, যা আগুনের আশপাশে যথেষ্ট বিপজ্জনক একটি দ্রবণ। তাই আগুনের আশপাশে তা ব্যবহার কিংবা সংরক্ষণ করা উচিত নয়।

কী করবেন ১. রান্নাঘর থেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে সব প্রকার ‘হ্যান্ড স্যানিটাইজার’ ও ‘হ্যান্ড রাব’। নিরাপদ বোতলে তা সংগ্রহ করাও জরুরি।

২. ব্যবহারের সময় আগুনের কাছে থাকা যাবে না।

৩. রান্না করার সময় নিশ্চয়ই হাতের নাগালে সাবান ও পানি থাকবে।

৪. তবে এ সময়ে ‘হ্যান্ড স্যানিটাইজার’ ব্যবহার না করাই হবে বু্দ্ধিমানের কাজ। কারণ এদের অতিরিক্ত ব্যবহার ত্বকের জন্যও ক্ষতিকর হতে পারে।

সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ২৪ডটকম/৮ এপ্রিল ২০২০মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন