Sylhet View 24 PRINT

যে ৬ উপসর্গ হতে পারে ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-০৪ ১১:৪৮:৩৫

সিলেটভিউ ডেস্ক :: বর্তমানে বিশ্বব্যাপী চলছে করোনাভাইরাস আতঙ্ক।  এই ভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব।  তবে করোনার এই সংকটকালেও সতর্ক থাকা উচিত অন্যান্য রোগ নিয়ে।

বর্তমানে বিশ্বব্যাপী ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এই নিয়ে দুশ্চিন্তাও তাই কম নয়। অনেকেরই ধারণা ক্যান্সার হলে আর বাঁচা সম্ভব নয়। কিন্তু জানেন কি, যদি এই মারণব্যাধি ধরা পড়ে প্রাথমিক পর্যায়ে, তাহলে অনেকটাই সম্ভব এর থেকে রক্ষা পাওয়া।
আগে থেকেই সাবধানতা অবলম্বন করতে চাইলে দেখে নিন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো-

১. দীর্ঘস্থায়ী ক্লান্তি:
আপনি যদি দীর্ঘ সময় ধরে ক্লান্তিবোধ করেন অথবা অবসাদে ভোগেন তবে সেটা অনেক রোগের কারণই হতে পারে, হতে পারে ক্যান্সারও। মলাশয়ের ক্যান্সার বা রক্তে ক্যান্সার হলে সাধারণত এমন উপসর্গ দেখা যায়। তাই এরকম হলে দ্রুত পরামর্শ নিন চিকিৎসকের।

২. দ্রুত ওজন কমে যাওয়া:

কোনও কারণ ছাড়াই হঠাৎ করে দ্রুতগতিতে যদি ওজন কমতে থাকে সেটা কিন্তু সত্যিই চিন্তার কারণ। এটা ক্যান্সারের অন্যতম উপসর্গ। তাই নজর দিন ওজনের দিকে।

৩. দীর্ঘদিনের ব্যথা:

কোনও কারণ ছাড়া দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে যদি ব্যথা হয় আর তাতে ওষুধও যদি কাজ না করে, তাহলে কিন্তু এই নিয়ে ভাবনার যথেষ্ট কারণ আছে। শরীরের কোন জায়গায় ব্যথা হচ্ছে তার ওপর নির্ভর করছে রোগীর ব্রেইন টিউমার বা মলাশয়ের ক্যান্সারের ঝুঁকি রয়েছে কি না।

৪. অস্বাভাবিক মাংসপিণ্ড:

আপনি যদি শরীরের কোনও অংশে অস্বাভাবিক কোনও মাংসপিণ্ড দেখতে পান অথবা মাংস জমাট হতে দেখেন কিংবা এ ধরনের পরিবর্তন বুঝতে পারেন, তবে এটা কিন্তু ক্যান্সারের উপসর্গ হতে পারে। তাই দেরি না করে পরামর্শ নিন চিকিৎসকের।

৫. ঘন ঘন জ্বর:

এটা যেকোনও রোগের উপসর্গ হতে পারে। ক্যান্সার শরীরে জেঁকে বসলে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। এতে দেখা দেয় ঘন ঘন জ্বর।  ঘন ঘন জ্বর ব্লাড ক্যান্সারের অন্যতম লক্ষণ।

৬. অকারণে রক্তক্ষরণ:

যদি কাশির সময় রক্তক্ষরণ হয়, তবে এটা ক্যান্সারের একটা বড় লক্ষণ। এছাড়া যোনিপথ বা মলদ্বার থেকে রক্তক্ষরণসহ এ ধরনের অন্যান্য অস্বাভাবিকতাও ক্যান্সারের উপসর্গ।

সিলেটভিউ২৪ডটকম/৪ মে ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.