আজ রবিবার, ০৭ জুন ২০২০ ইং

ঘরবন্দি অবস্থায় খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-১১ ২১:০৩:৩২

সিলেটভিউ ডেস্ক :: দেশে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। অবস্থা স্বাভাবিক মনে করে বা গুরুত্ব না দিয়ে যারা বাইরে হরহামেশা বের হচ্ছেন তাদের জন্য এটি ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। এজন্য সর্বোচ্চ প্রয়োজন না হলে ঘর থেকে বের না হওয়ায় বুদ্ধিমানের কাজ হবে।

ঘরবন্দি অবস্থাতে শরীর সুস্থ রাখতে গেলে খাবারে পরিবর্তন আনা জরুরি। পুষ্টিবিদদের মতে, ঘরবন্দি অবস্থায় বাড়িতেই বিভিন্ন রকম সুপ বানিয়ে নিতে পারেন যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

এছাড়াও প্রতিদিন ডিম আর দুধ যেন আপনার খাবারের তালিকায় থাকে। কারণ, ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করবে। এই সময় স্বাস্থ্য ভাল রাখতে ফল ও সবুজ শাক-সবজি বেশি করে খাওয়ার চেষ্টা করুন। এর ফলে ভাল থাকবে আপনার শরীর, ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

কাজে ব্যস্ত থাকার জন্যই আমরা সময় মতো নিজের খাবার খেতে পারি না। এর ফলে আমাদের অনেক রকমের শারীরিক সমস্যা দেখা দেয়। কিন্তু এই ঘরবন্দি সময়ে সঠিকভাবে খাবার খেয়ে নেওয়ার সুযোগ পাবেন। যেকোনো রকমের তৈলাক্ত খাবার, ঝাল, মশলাদার খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। দিনে অন্তত একবার করে ফলের শরবত, লেবুর শরবত খান যা আপনার শরীর ঠান্ডা রাখবে তার সঙ্গেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

সিলেটভিউ২৪ডটকম/১১ মে ২০২০/ডেস্ক/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন