আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

হাঁপানি কমাবে যে ৩ পানীয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২২ ২১:২১:১১

সিলেটভিউ ডেস্ক :: হাঁপানির কষ্ট ভুক্তভোগী মাত্রই জানেন। এই অসুখের কারণে দেখা দেয় তীব্র শ্বাসকষ্টের সমস্যা। চিকিৎসকের পরামর্শ অনুসারে নানা ওষুধের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণ করা যায় ঠিকই, তবে নির্মূল করা সম্ভব হয় না। এই অসুখে স্বস্তি পেতে সাহায্য করতে পারে কিছু ভেষজ চা। বিশেষজ্ঞরা বলছেন, এসব পানীয় পান করলে সাময়িক আরাম মিলবে। বোল্ডস্কাই প্রকাশ করেছে সেই তিন পানীয় তৈরির উপায়-

গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগের দ্বারা পরিপূর্ণ, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে যে, গ্রিন টিতে এক ধরনের উদ্ভিজ্জ যৌগ থাকে। এটি ব্রঙ্কিয়াল অ্যাজমাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া এতে থাকা ক্যাফেইন হাঁপানি রোগ উপশম করতে পারে। পানীয়টি তৈরি করতে ১ কাপ ফুটন্ত গরম পানিতে ১ চা-চামচ গ্রিন টি যোগ করুন। এরপর চাপা দিয়ে রেখে দিন ৫ মিনিট। এবার ছেঁকে নিয়ে সেই চা পান করুন।

আদা চা: আদায় থাকা প্রয়োজনীয় উপাদান হাঁপানি রোগীদের লক্ষণ হ্রাস করতে কার্যকরী। তাই হাঁপানির লক্ষণ দেখা দিলে আরাম পেতে খেতে পারেন আদা চা। এককাপ ফুটন্ত পানিতে এক চা চামচ আদা বাটা যোগ করে ফুটিয়ে নিন। এবার ছেঁকে নিয়ে পান করুন। আরাম মিলবে।

যষ্টিমধুর চা: যষ্টিমধু অনেকের কাছেই পরিচিত একটি ভেষজ। যষ্টিমধু গাছের মূল থেকে এটি তৈরি হয়। যষ্টিমধুর চা সাময়িকভাবে হাঁপানির কষ্ট মুক্তি দিতে পারে। এককাপ পানিতে এক চামচ শুকনো যষ্টিমধু দিয়ে দিন। সেই পানি পাঁচ মিনিট ধরে ভালো করে ফোটাতে থাকুন। তারপর সেই পানি ছেঁকে নিয়ে পান করুন। স

এসব চা অল্পমাত্রার হাঁপানি কমানোর ক্ষেত্রে কার্যকর। যখনই লক্ষণগুলো বেশি মাত্রায় দেখা দেবে এবং শারীরিক কষ্ট বৃদ্ধি পাবে, দেরি না করে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।




সিলেটভিউ২৪ডটকম/২২ সেপ্টেম্বর ২০২০ /জাগোনিউজ২৪ / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন