আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

ছোট থেকেই বাচ্চাদের সঞ্চয় শেখানোর ৫ টিপ্‌স

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৮ ০০:২৬:৪২

সবায় চায় সন্তানের সব শখ পূরণ করতে। যা নিজেদের জীবনে অপূর্ণ থেকে গেছে তা পূর্ণ করতে চায় সন্তানদের মধ্যে দিয়ে। কিন্তু তা করতে গিয়ে ওদের সঞ্চয় করতে, অযথা ব্যয় না করতে শেখানো হয় না। অথচ এটা জীবনের অন্যতম প্রয়োজনীয় শিক্ষা। ছোট থেকেই খরচ বাঁচাতে শিখলে জীবনের কোনো পরিস্থিতিতেই মানিয়ে চলতে অসুবিধা হবে না।

জেনে নিন সন্তানকে সঞ্চয় শেখানোর ৫ টিপ্‌স।

১. কোনটা প্রয়োজন, আর কোনটা শখ তার পার্থক্য বুঝতে শেখান সন্তানকে। বাচ্চার ঘরে বিল বোর্ডে দুই পাশে ভাগ করে দুইটা তালিকা করে দিন। এতে শখের জিনিসের প্রতি অযথা ব্যয় কমাতে শিখবে আপনার সন্তান।

২. বাড়ির যে কোনো একটা বিল বেছে নিন। টেলিফোন বা ইলেকট্রিসিটি বিল। কত বিল এসেছে, কী ভাবে এই বিল আরও কমানো যায় তা নিয়ে সন্তানের সঙ্গে আলাচনা করুন। ও কী ভাবছে জানতে চান।

৩. বাচ্চাকে সঙ্গে নিয়ে বাজার করতে যান। ওর হাতে ধরিয়ে দিন তালিকা। কী কী কিনতে হবে, আর কত টাকায় কিনতে হবে। যে খুচরো পয়সা বাঁচবে তা ভরে দিন ওর পিগি ব্যাংকে। এতে বাজেটের মধ্যে বাজার করতে ও সঞ্চয় শিখবে আপনার সন্তান।

৪. বাচ্চাদের উৎসাহের বিষয়ে উৎসাহ দিন। ওদের পিগি ব্যাংককে ব্যাংক হিসেবে গুরুত্ব দিন। দেখবেন ওরাও সঞ্চয়ের প্রতি যত্নশীল হবে আরও।

৫. আমরা অনেক সময় বাচ্চাদের বায়নার কাছে হেরে যাই। ওরা যা চায় কিনে দেই। আবার অনেক সময় কোনো কাজ করিয়ে নেওয়ার জন্য কিছু কিনে দেওয়ার প্রতিশ্রুতি দেয়া হয়। এতে বাচ্চারা জিনিসের মূল্য দিতে শেখে না। এভাবে কিনে দেওয়া বন্ধ করলে ওরা বুঝবে কোনো কিছুই সহজে পাওয়া যায় না।

ভিডিও : ভিডিও দেখতে ক্লিক করুন---

শেয়ার করুন

আপনার মতামত দিন