আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

বাঙালি মেয়েদের প্রেমে প্রতারণার ৬ কারণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-১০ ০০:৩০:৩৪

প্রেম নিয়ে প্রতারণা নতুন কিছু নয়। এই প্রতারণা নিয়ে আত্মহত্যার ঘটনাও কম ঘটেনি। প্রেমে প্রতারণার অভিযোগ ছেলেদের বিরুদ্ধে বেশি উঠলেও মেয়েরাও কিন্তু সাধু নন। যেসব কারণে মেয়েরা প্রেমে প্রতারণা করেন তা জেনে নিন। 

১। সহজলভ্যতা : মনোবিদরা বলছেন, এই মুহূর্তে বাঙালি সমাজের সব থেকে বড় সমস্যাই হল সহজলভ্যতার ধারণা। অনেক কিছুর মতো সম্পর্কও এখন অনেক সহজলভ্য বলে মনে করেন অনেকেই। সামান্য চেষ্টাতেই যেন মিলে যায় সব সমস্যার সহজ সমাধান। এই মানসিকতা ঢুকে পড়েছে সম্পর্কের ক্ষেত্রেও। পার্টটাইম সম্পর্ক থেকে শুরু করে পরকীয়া, এ সমাজে সবই মেলে সহজে।

২। ইগো সমস্যা ও আত্মাভিমান : মনোবিদরা বলছেন, মহিলাদের ইগো-কোশেন্ট পুরুষদের তুলনায় একটু বেশিই। বাঙালি মহিলারা স্বভাবগতভাবে একটু অভিমানী হয়ে থাকেন। ফলে, কোন সম্পর্কে যদি ইগো-য় আঘাত লাগে, তা হলে তাঁরা সেই সম্পর্কে টিকে থাকতে চান না। এ সব ক্ষেত্রে মানিয়ে নেয়া বা সঙ্গীকে ক্ষমা করে দেয়ার ঘটনা ঘটে। কিন্তু সম্পর্ক ছাড়লেই প্রতারণা বা অনেক ক্ষেত্রে ইগোয় আঘাত লাগলে ‘প্রতিশোধ’ হিসেবে প্রতারণাকেই বেছে নেন মেয়েরা।

৩। আরও চাই : নদীর এ পার আর ওপারের ব্যাপারটা অনস্বীকার্য। অনেক সময় সঙ্গীর থেকে সঙ্গীর বন্ধু বা বস্ অনেক সময়ে বেশি আকর্ষণ করেন। ফলে প্রতারণার আশ্রয় নেয় মেয়েরা।

৪। সম্পর্কে তিক্ততা : মনোবিদরা বলছেন, আজকাল বাঙালি সমাজে মানিয়ে নেওয়ার ব্যাপারটাই অনেক কমে গেছে। কারণ হিসেবে তাঁরা মূলত দাঁড় করাচ্ছেন ক্যারিয়ারের দৌড়কে। ক্যারিয়ারের ঝাকি সামলে সম্পর্কের সূক্ষ্ম দিকগুলির যত্ন নেওয়ার সময় কোথায়? এ ক্ষেত্রেও মহিলারা সম্পর্ক থেকে মুক্তি পেতে প্রতারণার রাস্তাই বেছে নিচ্ছেন।

৫। ক্যারিয়ারে আকাশ ছুঁতে চাওয়া : পঞ্চম কারণটি চতুর্থ কারণের সঙ্গে সম্পৃক্ত। ক্যারিয়ারে আকাশ ছুঁতে অনেক মেয়েরাই প্রতারণা করছেন তাঁদের প্রেমিক বা স্বামীর সঙ্গে। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, একাধিক ব্যক্তির প্রতি প্রতারণার ঘটনাও ঘটছে।
 
৬। মজার জন্য মন নিয়ে খেলা : তবে সব থেকে মারাত্মক ধারণাটি দেখা দিয়েছে হালফিলে। শুধুমাত্র মজার জন্য মন নিয়ে খেলার প্রবণতা। মনোবিদরা বলছেন, এ-ও এক ধরনের মানসিক বিকার। অন্যকে কষ্ট দিয়ে নিজে আনন্দ পাওয়া।

শেয়ার করুন

আপনার মতামত দিন