আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ওজন কমাতে কতক্ষণ হাঁটা উচিত?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-০৯ ০১:৩৬:৫৫

সুস্থ থাকতে হাঁটার কোনো বিকল্প নেই সে কথা চিকিৎসকরা সবসময়ই বলেন। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, ওজন কমানো সব কিছুই জন্যই হাঁটার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

তবে বৈজ্ঞানিকভেবেও আপনি ওজন কমাতে পারেন। সেক্ষেত্রে জেনে নিন, বিজ্ঞানসম্মত ভাবে ওজন কমাতে গেলে কীভাবে কতটা হাঁটবেন।

হেঁটে ঠিক কতটা ওজন কমাতে পারবেন তা নির্ভর করে দু'টো বিষয়ের উপর। কতটুকু হাঁটছেন এবং শরীরের ওজন কতটা। সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে আপনি ৪০০ ক্যালোরি ঝরাতে পারবেন। যদি আপনি গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে পারেন তা হলেই ৪০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারবেন। আরও সহজ ভাবে বলতে গেলে ১০০ ক্যালোরি ঝরাতে হলে আপনাকে ২,০০০ পা হাঁটতে হবে। অর্থাৎ প্রায় দেড় কিলোমিটার। 

কীভাবে হাঁটবেন?
যেকোনো কিছুই সহজ ভাবে গ্রহণ করলে সেটাকে অভ্যাসে পরিণত করতে বেশি সময় লাগে না। বাচ্চাকে স্কুলে নিয়ে যাওয়ার সময় ওর সঙ্গে হাঁটুন, যদি অফিস বাড়ি থেকে খুব দূর না হয় তা হলে বাস বা অটো ব্যবহার করার বদলে হাঁটুন কিছুটা দূরত্ব, লিফটের বদলে সিঁড়ি ভেঙে ওঠানামা করুন, গাড়ি গন্তব্য থেকে কিছুটা দূরে পার্ক করুন যাতে গাড়ির কাছে আপনাকে অন্তত কিছুটা হেঁটে আসতে হয়। এই ভাবেই ছোটখাট অভ্যাস পরিবর্তন করেই নিজের হাঁটার রুটিন তৈরি করতে পারেন।

হাঁটার অভ্যাস গড়ে তুলবেন কীভাবে?
যেকোনো অভ্যাস গড়ে তুলতে গেলে প্রথমে ছোট ছোট পদক্ষেপে তা শুরু করতে হয়। প্রথম তিন দিন ১৫-২০ মিনিটের বেশি হাঁটবেন না। যখন মনে হবে অভ্যাস হয়ে গেছে তখন ধীরে ধীরে হাঁটার সময় বাড়ান। ৩০ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত বাড়াতে পারেন সময়।

শেয়ার করুন

আপনার মতামত দিন