আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

বইমেলায় জাভেদ হাকিমের বই ‘ছুটে যাই প্রকৃতির রাজ্যে’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৬ ১৯:৩০:২৭

একটি গল্পের বই বদলে দিতে পারে পুরো সমাজ ব্যবস্থা। হতে পারে নবপ্রজম্ম সহ উচ্ছল তারুণ্যের নৈতিক চরিত্র গঠনের সহায়ক। তেমনি একটি জীবন থেকে নেয়া প্রিয় ভ্রমণমুখ মুহাম্মদ জাভেদ হাকিমের লেখা প্রথম ভ্রমণ গল্পের বই “ছুটে যাই প্রকৃতির রাজ্যে”।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ উপলক্ষে প্রকাশ করেছে দেশের অন্যতম প্রকাশনা সংস্থা বাংলাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন সময়ের আলোচিত শিল্পী ধ্রুব এষ। লেখক তার দীর্ঘ জীবনের ভ্রমণ অভিজ্ঞতা ও জাতীয় দৈনিক পত্রিকা গুলোর লাইফস্টাইল পেজে নিয়মিত লেখালিখির আলোকে পাঠকদের আগ্রহে ছুটে যাই প্রকৃতির রাজ্যে বইটি লিখেছেন। বইটিতে মোট ৫১টি ভ্রমণ গল্প রয়েছে।

১৭৫ পৃষ্ঠার বইটি সাজানো হয়েছে নিয়মিত ভ্রমণপিপাসু সহ অভিভাবক, নবদম্পতি, পারিবারিক ও শিশুদের ভ্রমণ উপযোগি গল্প লিখনির মাধ্যমে। বইটি শুধু ভ্রমণ গল্পের স্বাদই দিবে না, পাশাপাশি নৈতিক চরিত্র গঠন হবার মত সহায়ক গল্পও রয়েছে। ছুটে যাই প্রকৃতির রাজ্যে বইটি পাঠক পড়ে একাধারে দেশের বিভিন্ন প্রান্তের চেনা-অচেনা জায়গা গুলোর নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য, জানা অজানা পাহাড় ও ঝর্ণা গুলো সম্পর্কে জানতে পারবে।

আদি ঢাকার বাদামতলীর সন্তান লেখক মুহাম্মদ জাভেদ হাকিম জানালেন, ভ্রমণ এমন একটি নেশা-যে নেশা একবার যারে পেয়েছে একমাত্র সেই বুঝে এর মাঝে কতটা রয়েছে অপার্থিব সুখ। এই নেশা অন্যসব মরণ নেশা হতে সম্পূর্ণই আলাদা। ভ্রমণ নেশা ব্যক্তি জীবনে মানুষকে শুধু আলোকিতই করে। যার প্রভাব সংসার,সমাজ সর্বোপরি দেশ উন্নয়নে প্রভাব ফেলে। লেখক জানালেন ঘুরতে গিয়ে অনেকেই অসেচতনাতার কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি করেন।

তিনি আশা করেন ছুটে যাই প্রকৃতির রাজ্যে বইটি ভ্রমণ পিপাসুরা পড়ে পরিবেশের প্রতিও যথেষ্ট সচেতন হবেন। এককথায় অন্য যেকোন ভ্রমণ গল্প বই গুলো হতে সম্পূর্ণই ব্যতিক্রম। আশাকরা যায় ছুটে যাই প্রকৃতির রাজ্যে বইটি পড়ে পাঠক নিরাশ হবে না।

লেখক বইটি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও যারা তাকে লেখালিখিতে প্রেরণা জুগিয়েছে তাদের প্রতি উৎসর্গ করেছেন। ৩৫০ টাকা মূলের ছুটে যাই প্রকৃতির রাজ্যে বইটি বইমেলা’য় বাংলাপ্রকাশ এর ৪নং প্যাভিলিয়ন সহ অনলাইন রকমারী.কম ও বইবাজার.কম এ পাওয়া যাবে।

শেয়ার করুন

আপনার মতামত দিন