আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

ঢাকায় গবেষক প্রকাশক মোস্তফা সেলিমের জন্মদিন উদ্যাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৯ ১৯:৪৩:৪০

সিলেটভিউ ডেস্ক :: নাগরিলিপি-গবেষক ও দেশের খ্যাতিমান প্রকাশক মোস্তফা সেলিমের ৫০তম জন্মদিন উদ্যাপন করেছে সৃজনশীল প্রকাশক ঐক্য ফোরাম। গত শুক্রবার সন্ধ্যায় রাজধানী ঢাকার শান্তিনগর এলাকার পিবিএস মিলনায়তনে এ অনুষ্ঠান হয়। এতে দেশের প্রতিনিধিত্বশীল কবি-সাহিত্যিক, প্রকাশক ও সংস্কৃতিকর্মীরা উপস্থিত ছিলেন।

    শুরুতেই মোস্তফা সেলিমকে উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। এরপর জন্মদিনের কেক কাটা হয়। এরপর এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রকাশক ওসমান গনি। বক্তব্য দেন বাংলাদেশ সৃজনশীল প্রকাশক সমিতির সাবেক সভাপতি মাজহারুল ইসলাম, প্রকাশক কামরুল হাসান শায়ক, কথাসাহিত্যিক পারভেজ হোসেন প্রমুখ। সবশেষে সংগীতশিল্পী সেলিম চৌধুরী গান পরিবেশন করেন।

    অনুষ্ঠানে সংবর্ধিত অতিথির বক্তব্য দেন গবেষক মোস্তফা সেলিম। গবেষক-পুত্র নাফিস উৎসও বক্তব্য দেয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, মোস্তফা সেলিম বাংলা ভাষার বিকল্প বর্ণমালা নাগরিলিপির পুনরুজ্জীবনে কাজ করেছেন। তিনি নাগরিলিপিতে লিখিত পুথি গ্রামীণ জনপদ থেকে একের পর এক সংগ্রহ করে তা লিপ্যন্তর ও সম্পাদন করে ভাষা ও লিপির গৌরবময় অধ্যায়কে আলোচিত করেছেন।

    বক্তৃতায় মোস্তফা সেলিম বলেন, ‘আমি আজকের এই দিনটার জন্য আপনাদের কাছে কৃতজ্ঞ। আমি আবেগে আপ্লুত। প্রকাশকদের জন্মদিন এমন ঘটা করে এর আগে করা হয়নি। যার জন্য আমি আপনাদের কাছে চিরঋণী হয়ে গেলাম। যারা আমার এই ক্ষুদ্র জীবনকে ভালোবাসা দিয়ে রাঙিয়েছেন, তাদের অনেক ধন্যবাদ।’
   
বক্তৃতায় তিনি শিক্ষকতা ছেড়ে প্রকাশক হওয়ার গল্প শুনিয়ে আরও বলেন, ‘প্রকাশক হিসেবে আত্মপ্রকাশ করা আমার জন্য খুব কঠিন সিদ্ধান্ত ছিল। আপনাদের ভালোবাসা আর সহযোগিতা আমাকে প্রকাশক হওয়ার পথে সাহস জুগিয়েছে।’ এ সময় তিনি তাঁর নাগরিলিপি নিয়ে গবেষণার কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশের একটি মৃত বর্ণলিপিকে আমি প্রাণ দেওয়ার চেষ্টা করেছি। আমি চাই নাগরিলিপি বাংলা সাহিত্যে জীবন পাক।’

    বক্তৃতায় অন্যান্য বক্তারা বলেন, মোস্তফা সেলিম তাঁর কাজের মাধ্যমে সবার হৃদয়ে স্থান করে নিয়েছেন। বিশেষ করে নাগরিলিপি সংগ্রহের মাধ্যমে তিনি নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গেছেন। নাগরিলিপি গবেষণার জন্য তিনি আমাদের বাংলা সাহিত্যে যুগ যুগ বেঁচে থাকবেন। মোস্তফা সেলিম কাজের মাধ্যমে তাঁর জাত চিনিয়েছেন। যতদিন যাচ্ছে সেলিম তাঁর কাজের মাধ্যমে আরও তীক্ষè হচ্ছেন।

    অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কথাসাহিত্যিক মনি হায়দার, কবি তপন বাগচী, চলচ্চিত্র নির্মাতা সরোয়ার তমিজউদদীন, কবি জেবুন্নেছা হেলেন, কবি হেনা নূরজাহান, কবি লিলি হক, কথাসাহিত্যিক সিরাজুল ইসলাম মুনির, প্রকাশক শিহাব উদ্দিন ভূঁইয়া, মঈন মুরসালিন, মামুন খান ইউসুফজী, রোটারিয়ান সৈয়দ ফরহাদ আব্বাস, কবি সৌমিত্র দেব প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালন করেন ইফতেখার আমিন। শুরুতেই ফুলেল শুভেচ্ছায় মোস্তফা সেলিমকে অভিনন্দিত করেন লেখক ও সাংবাদিক হাবিবুল্লাহ ফাহাদ, সাংবাদিক সেলিম আহমেদ প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/ ২৯ জুন ২০১৯/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন