আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

শাবিপ্রবি অধ্যাপক নিজামের ‘হৃদয় নীড়ে নিঃশব্দ আলোড়ন’ বইমেলায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-০৪ ২১:৩৫:৫৭

সিলেট :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর রসায়ন শিক্ষক উদীয়মান সাহিত্যিক ড. নিজাম উদ্দিন স্বপন রচিত একক কাব্যগ্রন্থ “হৃদয় নীড়ে নিঃশব্দ আলোড়ন” প্রকাশিত হয়েছে এবারের একুশের বই মেলায়। বইটিতে প্রেম-বিরহ ও সমসাময়িক বিষয়ের উপর মোট ৭০টির মত লেখা থাকবে।

এটি তাঁর ১ম মৌলিক গ্রন্থ। ইতিপূর্বে তার যৌথ কাব্যগ্রন্থ “হৃদয়ের আলো আঁধারে” শিক্ষা ও সাহিত্য চিত্রকল্প এর ব্যানারে প্রকাশিত হয়েছে।

বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর এবং প্রকাশনীর নাম ‘গ্রন্থ কুটির’। বইটি স্টল নং ১৬৪, ১৬৫ এবং ১৬৬ তে পাওয়া যাবে।

ড. নিজাম উদ্দিন স্বপনের পৈতৃক নিবাস শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার গোপালখিলা গ্রামে। বিজ্ঞান গবেষণার উপর তার পঞ্চাশটির অধিক প্রবন্ধ ইতিমধ্যেই দেশ ও বিদেশের বিখ্যাত জার্নালগুলোতে প্রকাশিত হয়েছে।

তার সাহিত্যবিষয়ক লেখার হাতেখড়ি হাইস্কুল পর্যায় হতে। ছেলেবেলায় মা’ এর সংগৃহীত বিভিন্ন উপন্যাস পড়ে গল্প, উপন্যাস, গান, কবিতা ও নাটক লেখালেখির ব্যাপারে আগ্রহ তৈরি হয়। ইতিমধ্যে তার লেখা কয়েকটি গান প্রকাশিত হয়েছে, আরো কয়েকটি প্রকাশের অপেক্ষায়। তার লেখা কবিতা, ছোটগল্প ও নাটিকা নিয়মিত বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়।

তার লেখা গল্প, স্ক্রিপ্ট ও পরিচালনায় তুরস্কে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের অর্থায়নে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১২ তে নাটক মঞ্চায়িত হয়। তিনি শাবিপ্রবির নাট্যসংগ্যঠন ‘থিয়েটার সাস্ট’ এর উপদেষ্টা হিসাবে দীর্ঘ ৮ বছর যাবত আসীন আছেন। ড. স্বপন আমাদের পত্রিকার সাহিত্য পাতায় নিয়মিত লেখেন।

স্ত্রী মারজুমান নেছা কান্তা, কন্যা তাসবীহ তাবাসসুম সাকুরা ও পুত্র ইয়াছিন নিজাম শৈশবকে নিয়ে তার সুখী পরিবার।

সিলেটভিউ২৪ডটকম /৪ ফেব্রুয়ারি ২০২০/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন