Sylhet View 24 PRINT

গ্রন্থমেলায় কাবিল খানের বই ‘মোবাইল জার্নালিজম: সময়ের সাংবাদিকতা’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-০৭ ১২:১১:০৭

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে তথ্যের প্রচার ও প্রকাশের ধরন, বদলে যাচ্ছে সাংবাদিকতাও। একটি মাত্র স্মার্টফোন ব্যবহার করেই একজন সাংবাদিক পরিপূর্ণ ডিজিটাল সাংবাদিকতা করতে পারেন। এজন্য প্রয়োজন হয় বেশ কিছু অ্যাপ আর জানতে হয় ব্যবহার বিধি। এসব খুঁটিনাটি বিষয় জানার সহায়ক বই লিখেছেন ড. আবদুল কাবিল খান। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায়। প্রকাশ করেছে সময় প্রকাশন।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের সহকারী অধ্যাপক কাবিল খান গণমাধ্যমে জামিল খান নামেও পরিচিত। তিনি শিক্ষকতার পাশাপাশি সাংবাদিক ও গণমাধ্যম উন্নয়ন নিয়ে গবেষণার কাজে যুক্ত আছেন।

কাবিল খানের জন্ম ও বেড়ে ওঠা বরিশাল নগরীতে। উদয়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং অমৃত লাল দে মহাবিদ্যালয় থেকে এইচএসসি পাস করেন। মস্কোর পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়া থেকে সাংবাদিকতায় স্নাতক, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করেন।

২০১৪ সাল থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত তিনি পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়ার গণযোগাযোগ বিভাগে শিক্ষক হিসাবে নিয়োজিত ছিলেন। ২০১৭ সালে তিনি দৈনিক প্রথম আলোর ডিজিটাল বিভাগে মোবাইল জার্নালিজম স্পেশালিষ্ট হিসেবে যোদ দেন। দৈনিক প্রথম আলোসহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মী, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কর্মীদের হাতে-কলমে মোবাইল সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ দেন তিনি।

প্রকাশিত বইটি সম্পর্কে কাবিল খান জানান, সাংবাদিকতা পেশার কাজে মোবাইল ফোনের অপরিহার্য ব্যবহার, এ জন্য উপযুক্ত অ্যাপ এবং আনুষাঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মোবাইল সাংবাদিকতা মূল ধারার সাংবাদিকতার গতি প্রকৃতি বদলে দিয়েছে। মোবাইল সাংবাদিকতার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রয়োগ- এই দুইয়ের সমন্বয়ে ‘মোবাইল জার্নালিজম :সময়ের সাংবাদিকতা’। মোবাইল সাংবাদিকতা শেখার জন্য বইটিতে ব্যবহারিক বিষয়গুলির ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

সাংবাদিকতার কাজে কোন মোবাইল অ্যাপ বেশি কার্যকরী, এর বৈশিষ্ট্য ও ফিচার, ভিডিও রেকর্ডের কৌশল, লাইভ ভিডিও সম্প্রচার, ছবি তোলা ও সম্পাদনা এসবের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার জন্য দরকারি সরঞ্জামের পরিচিতি সবিস্তারে তুলে ধরা হয়েছে বইটিতে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী, গণমাধ্যম কর্মী, ইউটিউবার, ব্লগার, নাগরিক সাংবাদিক, এনজিও কর্মীদের মোবাইল সাংবাদিকতা শিখতে সহায়ক ভুমিকা রাখবে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.