আজ বুধবার, ১৫ জুলাই ২০২০ ইং

পররাষ্ট্রমন্ত্রীর ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ এখন বইমেলায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-১৭ ১৬:০৫:৩৯

নিজস্ব প্রতিবেদক :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঘিরে নিজের ভেতরে সৃষ্ট সকল আবেগ, অনুভূতি ও উপলব্ধি এবার মলাটবন্দি করে প্রকাশ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে লেখা পররাষ্ট্রমন্ত্রীর ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ বইটি প্রকাশিত হয়েছে। আদর্শিক, তথ্যবহুল ও গুরুত্ববহ এই গ্রন্থটি পাওয়া যাচ্ছে রাজধানীর একুশের বইমেলায়, অন্বেষা প্রকাশনীর ৩৩ নম্বর স্টলে। 


ড. এ কে আব্দুল মোমেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরও সঙ্গে ছিলেন, এখন শেখ হাসিনার বলিষ্ঠ সহচর তিনি। জীবনের সঞ্চয়বাক্সে বঙ্গবন্ধুর সঙ্গে কাজ করার অভিজ্ঞতাকে বন্দি করে এখন ড. মোমেন নিবিষ্টচিত্তে কাজ করছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সঙ্গে। ড. মোমেন খুব কাছ থেকে দেখেছেন বঙ্গবন্ধুকে, পাঠ করেছেন, উপলব্ধি করেছেন। শেখ মুজিবের সঙ্গে কাজ করে করে তাঁর মানবতাবাদি আদর্শে প্রভাবিত হয়েছেন এবং লালন করেছেন সেই আদর্শ।

তাইতো বঙ্গবন্ধুর কর্মদক্ষতা, চিন্তাভাবনা, পরিকল্পনা, দেশ ও দেশের মানুষের জন্য ও দেশের উন্নয়নের জন্য ভাবনা এসব সম্পর্কে অনেক কিছুই জানা আছে ড. মোমেনের। এরপর দীর্ঘ সময় শেখ হাসিনার নির্দেশে কাজ করেছেন দেশ-বিদেশের বিভিন্ন স্থানে। আর এখন কাজও করছেন শেখ হাসিনার সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে।

এই সুদীর্ঘ পথচলায় ড. মোমেন দেখেছেন এবং উপলব্ধি করতে পেরেছেন যে- আদর্শ এক বাবার চিন্তাচেতনার প্রতিফলন ঘটেছে তাঁরই সুযোগ্য কন্যার মাঝে। বাবা বঙ্গবন্ধুর দেখানো পথেই হাটছেন তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ ও দেশের মানুষের জন্য বঙ্গবন্ধুর যেমন চিন্তাভাবনা, পরিকল্পনা বাংলাদেশের উন্নয়ন নিয়ে ভাবনা, কূটনৈতিক দক্ষতা ছিলো তারই প্রতিফলন ঘটেছে শেখ হাসিনার মাঝেও। আর এই বিষয়গুলোই ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ গ্রন্থে তুলে ধরেছেন সিলেটবাসীর গর্ব, বর্ষীয়ান রাজনীতিবিদ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন প্রায়শই বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করেন। তাঁর বেশিরভাগ লেখাই বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি, অর্থনীতি, কূটনীতি, বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে। এবারও তিনি ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ বইটি সমৃদ্ধ করেছেন এইসব এবং আনুষাঙ্গিক বিষয় নিয়ে।


সিলেটভিউ২৪ডটনেট/ ১৭ ফেব্রুয়ারি, ২০২০/ শদিআচৌ/ ডালিম

@

শেয়ার করুন

আপনার মতামত দিন