আজ সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০ ইং

গবেষক অপূর্ব শর্মার ‘দেখা হবে মিলন মোহনায়’ চ্যানেল আইয়ে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০৯ ২২:৩১:০৮

সিলেট :: দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল আইয়ে লেখক, গবেষক, কবি অপূর্ব শর্মার ‘দেখা হবে মিলন মোহনায়’ কবিতার আবৃত্তির ভিডিও প্রচারিত হয়েছে। সোমবার রাত ১০টা পাঁচ মিনিটে ৭ মিনিট ৩ সেকেন্ড দীর্ঘ এই কবিতার প্রচারিত হয়। দীর্ঘ চৌষট্টি লাইনের এই কবিতাটিতে অপূর্ব শর্মা বাঙালির চেতনা এবং মিলনের ক্ষেত্রগুলোকে এক মোহনায় নিয়ে এসেছেন। এই ভিডিওচিত্রটি অপূর্ব শর্মা এবং বাচিকশিল্পী মুনিরা পারভীনের পরিকল্পনায় নির্মিত হয়েছে।

সময়োপযোগী আশাজাগানিয়া এই কবিতাটি আবৃত্তির সূচনা করেছেন একুশের গানের রচয়িতা প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, সমাপ্তি টেনেছেন প্রখ্যাত কথা সাহিত্যিক সেলিনা হোসেন। যে সব বরেণ্য বাচিক শিল্পী সম্মিলিত এই আবৃত্তি উচ্চারণে অংশ নিয়েছেন তারা হচ্ছেন, পীযুষ বন্দ্যোপাধ্যায়, ডালিয়া আহমেদ, শিমুল মুস্তাফা, মো. আহকাম উল্লাহ্, মাহিদুল ইসলাম, রবিশঙ্কর মৈত্রী, বেলায়েত হোসেন, এ কে এম শামসুদ্দোহা, মুনিরা পারভীন, কেয়া রোজারিও, শারমিন লাকী, মেরী রাশেদীন, নাজমুল আহসান, রূপশ্রী চক্রবর্তী এবং গোপন সাহা। ভিডিও সম্পাদনা করেছেন, শোভন সরকার।

আবদুল গাফফার চৌধুরী অপূর্ব শর্মার এই কবিতাটিকে কবি লিলিবেথের কবিতার সাথে তুলনা করে বলেছেন, অপূর্ব শর্মা এই কবিতাটির মাধ্যমে লিলিবেথের মতোই মানুষের মনে আশার সঞ্চার করেছেন। করোনাকাল শেষে পুণরায় মিলিত হওয়ার যে আখাংঙ্খা ব্যক্ত করেছেন কবি, তা এক কথায় অনন্য। এই কাজটি তাকে অমরতা দেবে, আর আমাদের মনে যোগাবে সাহস।’

অপূর্ব শর্মা চ্যানেল আই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি যে উদ্দেশ্যে কবিতাটি লিখেছিলাম, সেটি পূর্ণতা পেয়েছে চ্যানেল আইয়ের মাধ্যমে। সাধারণের মধ্যে আবৃত্তির ভিডিওটি পৌছে দিয়ে আমার উদ্দেশ্যকেই স্বার্থক করলেন তারা। তিনি বলেন, একটি কথা আমি প্রায়ই বলি, আবৃত্তিশিল্পীরা প্রাণ প্রতিষ্ঠা করে থাকেন কবিতায়। রূপকল্পের স্বার্থক বিনির্মাণ হয় তাঁদের কন্ঠ যাদুতে। আবারো তা প্রমাণিত হলো।’ নির্মান সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ফেসবুক এবং ইউটিউবে কবিতাটির ভিডিও শোনার জন্য অপূর্ব শর্মা কবিতাপ্রেমিদের প্রতি আহবান জানিয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/৯ জুন ২০২০/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন