আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সারাদেশে আজ যাদের মনোনয়নপত্র বৈধ হলো

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০৬ ১১:৪৯:০৩

সিলেটভিউ ডেস্ক :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাতিল হওয়া ৭৮৬ জনের মধ্যে ৫৪৩ জন প্রার্থীর আপিলের শুনানি ও নিষ্পত্তি আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। এ কার্যক্রমের প্রথমদিনেই বেশ কয়েকজন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

আপিলে যাদের মনোনয়নপত্র বৈধ হলো ::

গোলাম মাওলা রনি :: আপিলে পটুয়াখালী-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আপিল শুনানি শেষে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

এর আগে, গত রবিবার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে হলফনামায় স্বাক্ষর না থাকায় গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল ঘোষণা করে জেলা রিটার্নিং অফিসার। প্রার্থিতা ফিরে পেতে পরে তিনি ইসিতে আপিল করেন।

মোর্শেদ মিল্টন : বগুড়া-৭ আসনে বিএনপির প্রার্থী মোর্শেদ মিল্টনের মনোনয়ন আপিলে মঞ্জুর করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ইসিতে মনোনয়নের আপিল-নিষ্পত্তির শুনানি শেষে তার মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেয় ইসি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিকল্প প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন মিল্টন।

তমিজ উদ্দিন : ঢাকা-২০ আসনে বিএনপির প্রার্থী তমিজ উদ্দিনের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার ইসিতে মনোনয়নের আপিল-নিষ্পত্তির শুনানি নিয়ে এ ঘোষণা দেয় ইসি।

মেজর (অব.) আক্তারুজ্জামান : কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে বিএনপি মনোনীত প্রার্থী সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আক্তারুজ্জামান তার প্রার্থিতা ফিরে পেয়েছেন।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আপিল শুনানি শেষে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশন।

এর আগে, মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানি ও নিষ্পত্তি আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন ভবনের ১১তলায় চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. শামসুল হুদার আবেদনের শুনানির মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনাররা শুনানি করছেন।

আজ বৃহস্পতিবার প্রথম দিন ১ থেকে ১৬০ নম্বর আপিলের শুনানি হবে। ৭ ডিসেম্বর দ্বিতীয় দিনে ১৬১ থেকে ৩১০ নম্বর আবদনের শুনানি হবে। আর ৮ ডিসেম্বর শেষ দিন শুনানি হবে ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুনানি শুরু হয়ে নির্ধারিত আবেদন নম্বর শেষ না হওয়া পর্যন্ত চলবে।

মনোনয়নপত্র বাছাইকালে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এগুলোর মধ্যে বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের ৩টি এবং জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি।

৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি, আর স্বতন্ত্র ছিল ৪৯৮টি।

আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

সিলেটভিউ২৪ডটকম/০৬ ডিসেম্বর ২০১৮/ডেস্ক/আআ

শেয়ার করুন

আপনার মতামত দিন