আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

বাংলাদেশিদের জন্য নিউজিল্যান্ড ভ্রমণে সতর্কতা জারি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৮ ১৯:১৬:৫০

সিলেটভিউ ডেস্ক::  নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় ৫ জন বাংলাদেশি নিহত হওয়ায় পর বাংলাদেশি নাগরিকদের সেদেশে ভ্রমণে সতর্কতা জারি করা হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিহত ৫ বাংলাদেশির প্রত্যাক পরিবারের একজন প্রতিনিধির কাছে মরদেহ হস্তান্তর করবে নিউজিল্যান্ড সরকার। নিউজিল্যান্ড সরকারের পক্ষ থেকে নিহতদের প্রতি পরিবারের পক্ষে একজনকে ফ্রি ভিসা দেয়া হবে। ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। যত রকম সাহায্য করা দরকার বাংলাদেশ সরকার তা করবে। তাদের সহযোগিতা করার জন্য ইতিমধ্যে কয়েকজন বাংলাদেশি কর্মকর্তা ক্রাইস্টচার্চে আছেন।

ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত ৫ জন বাংলাদেশি নিহত হয়েছে এবং একজন নারীর এখনো খোঁজ মেলেনি। ওই ঘটনায় ৪৮ জন আহত হয়েছে যার মধ্যে এক জনের অবস্থা সংকটাপন্ন।

তিনি জানান, ক্রাইস্টচার্চে ১৫০ জনের মতো বাংলাদেশি রয়েছেন। আমাদের তিনজন কর্মকর্তা সেখানে পরিশ্রম করে যাচ্ছেন। কোথাও কোনো কমতি নেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনায় নিহত বাংলাদেশিরা হলেন- সিলেটের ফরিদ আহমেদের স্ত্রী গোলাপগঞ্জের হুসনে আরা আহমেদ (৪২), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. আবদুস সামাদ (৬৬), চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার মোজাম্মেল হক (৩০) ও নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ওমর ফারুক (৩৫) এবং নরসিংদীর জাকারিয়া ভুঁইয়া (৩৬)।

তিনি বলেন, শাওন নামের একজন নিখোঁজ রয়েছেন। এ সংখ্যা আরও বাড়ার শঙ্কাও রয়েছে। আহতদের মধ্যে শেখ হাসান রুবেলের অবস্থা বিপদমুক্ত। এছাড়া আহত লিপির অবস্থা সংকটাপন্ন। তার আরও একটি অপারেশন করা প্রয়োজন।

নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় হতাহতদের মধ্যে ১০জন বাংলাদেশির পরিচয় নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুরুতে ড. আব্দুস সামাদ এবং হোসনে আরার মৃত্যুর খবর পাওয়া গেলেও পরে নিখোঁজ তালিকা থেকে নিহতের সংখ্যা বেড়ে পাঁচে দাঁড়িয়েছে। নিহত বাকিরা হলেন, নারায়ণগঞ্জের ওমর ফারুক, নরসিংদীর জাকারিয়া ভুঁইয়া এবং চাঁদপুরের ডাক্তার মোজাম্মেল হক।

নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভূইয়ার ফোন নম্বর: +৬৪ ২১০২৪৬৫৮১৯।যে কোনো তথ্যের জন্য স্বজনদের এই নম্বরে স্বজনরা যোগাযোগ করতে বলা হয়েছে।



সিলেটভিউ ২৪ডটকম/১৮ মার্চ ২০১৯/গআচ


সৌজন্যে: বাংলাদেশ টুডে

শেয়ার করুন

আপনার মতামত দিন