Sylhet View 24 PRINT

মহান স্বাধীনতা দিবস আজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৬ ০০:৩৭:০৩

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। সারা দেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হবে দিনটি। মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে হৃদয়ের অর্ঘ্য নিয়ে লাখো মানুষের ঢল নামবে সাভারের জাতীয় স্মৃতিসৌধে।

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। আজ প্রত্যুষে রাজধানীতে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে সূচনা হবে দিবসটির।

বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দিতে ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে নিরস্ত্র বাঙালির ওপর হামলে পড়েছিল। জান্তাদের ‘অপারেশন সার্চলাইট’ নামের আক্রমণ প্রতিহত করে এ দেশের মানুষ হাতে তুলে নেয় অস্ত্র। এর মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বাঙালির স্বাধীনতার যাত্রা শুরু। দীর্ঘ ৯ মাস মরণপণ লড়াইয়ের মাধ্যমে এক সাগর রক্ত পেরিয়ে বাংলার দামাল সন্তানরা ছিনিয়ে আনে সোনার বাংলার স্বাধীনতার লাল সূর্য।

আজ মহান স্বাধীনতা দিবসের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তক অর্পণ করে শহীদদের শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠদের পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা শ্রদ্ধা জানাবেন ফুল দিয়ে। তারপর বাংলাদেশে নিয়োজিত বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন। বিন¤্র শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে ফুলে ভরে উঠবে সৌধপ্রাঙ্গণ।

প্রতিবারের মতো এবারও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে রাজধানী ও স্মৃতিসৌধ এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা জেলা পুলিশ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা হেুসইন মুহম্মদ এরশাদ বাণী দিয়েছেন।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশন করা হবে এখানে। এ সময় সারা দেশে একযোগে জাতীয় সংগীত পরিবেশিত হবে।

দেশের সব বিভাগ, জেলা ও উপজেলা সদরে সকালে কুচকাওয়াজ, শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান এবং ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

রাজধানীতে সরকারি-বেসরকারি বিভিন্ন ভবন আলোকমালায় সাজানো হয়েছে। প্রধান সড়কের দুই পাশে এবং সড়কদ্বীপে উড়ানো হয়েছে জাতীয় পতাকা ও নানা রঙের অন্যান্য পতাকা।

দিনটি সরকারি ছুটির দিন। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা এবং রাজধানীর উঁচু ভবনগুলোতে বৃহদাকার জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.