আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

তারেক ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দের আদেশ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৯ ১২:০৭:২০


সিলেটভিউ ডেস্ক :: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের নামে থাকা যুক্তরাজ্যের একটি ব্যাংকের তিনটি হিসাব জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকার আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি আবেদনের পরিপ্রেক্ষিতে গত বুধবার ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন, যা প্রকাশ পেয়েছে গতকাল বৃহস্পতিবার।

দুদকের একজন আইনজীবী জানান, আদেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেলের অফিসে পাঠানো হবে। সেখানে অ্যাটর্নি জেনারেল অফিস সংশ্লিষ্ট ব্যাংকে পাঠিয়ে এ আদেশ কার্যকর করবে।

সূত্র জানায়, যুক্তরাজ্যের ব্যাংকটিতে তারেক রহমানের নামে দুটি এবং তাঁর স্ত্রীর নামে একটি ব্যাংক হিসাব জব্দ করেছেন আদালত। এসব ব্যাংক হিসাবে বাংলাদেশ থেকে সন্দেহজনক লেনদেন হওয়ার অভিযোগ রয়েছে।

দুদকের অনুমতি (পারমিশন) মামলার আবেদনে বলা হয়, তারেক রহমানের বিরুদ্ধে দেশ থেকে অর্থ পাচার করে বিদেশে বিনিয়োগ করার অভিযোগের অনুসন্ধান চলছে। অনুসন্ধানে দেখা যায়, স্যানট্যান্ডার ব্যাংক ইউকেতে পরিচালিত একটি প্রতিষ্ঠানের হিসাব থেকে তারেক রহমান ও জোবাইদা রহমানের তিনটি ব্যাংক হিসাবে ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড স্থানান্তর এফআইইউ, ইউকের নির্দেশে আটক আছে। এই অর্থ তাঁরা অন্যত্র হস্তান্তর বা রূপান্তরের চেষ্টা করছেন। তাই এ বিষয়ে এখনই কোনো ব্যবস্থা না নিলে তা বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে।

যুক্তরাজ্যে থাকা তারেকের বিরুদ্ধে অর্থপাচারের মাধ্যমে বিদেশে বিনিয়োগসংক্রান্ত একটি অভিযোগের অনুসন্ধান করছে দুদক। সংস্থাটির উপপরিচালক আখতার হামিদ ভূইয়ার নেতৃত্বে এই অনুসন্ধান চলছে।

গত বছর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচন ‘প্রভাবিত করার উদ্দেশ্যে’ আসা ‘দেড় শ কোটি টাকার’ একটি অংশ উদ্ধারের পর এর সঙ্গে তারেকের সম্পৃক্ততার দাবি করেছিল র‌্যাব।

খালেদা জিয়ার ছেলে তারেক রহমান অর্থপাচারের একটি মামলায় দেশের আদালতে দণ্ডিত। ২১ আগস্টের গ্রেনেড হামলা এবং জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায়ও তিনি দণ্ডিত।

সৌজন্যে: কালের কণ্ঠ

সিলেটভিউ ২৪ডটকম/১৯ এপ্রিল ২০১৯/মিআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন