Sylhet View 24 PRINT

এসএসসি ২০০২ ও এইচএসসি ২০০৪ গ্রুপের সাথে ভারতের শারদা হাসপাতালের চুক্তি স্বাক্ষর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৪ ১৩:১৪:০৪

এসএসসি ২০০২ ও এইচএসসি ২০০৪ ফেসবুক ভিত্তিক একটি গ্রুপের নাম।স্কুল ও কলেজ বন্ধুদের সাথে যোগাযোগ করার লক্ষ্যে এই গ্রুপটির প্রতিষ্ঠা। ধীরে ধীরে ফেইসবুক ভিত্তিক এই গ্রুপটি বিশাল একটি প্লাটফর্মে রুপান্তরিত হয়েছে। এই গ্রুপটিতে এখন সদস্য সংখ্যা ৩৯,০০০ হাজারের বেশি। এই ব্যাচের বাহিরে অন্য কারও এই গ্রুপের সদস্য হওয়ার সুযোগ নেই। যতদিন যাচ্ছে এই গ্রুপের সদস্য সংখ্যা বেড়েই চলছে। অত্যন্ত দক্ষ এডমিনদের দ্বারা পরিচালিত ফেইসবুক ভিত্তিক এই গ্রুপটি কয়েক বছর ধরে নানাবিধ জনকল্যাণকর কাজে নিজেদের নিয়োজিত করেছে।

ফেসবুক ভিত্তিক গ্রুপ এস এস সি ২০০২ এবং এইচ এস সি ২০০৪ এর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক এবং মানবিক কাজে আত্মনিয়োগ, যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে দুঃখী-দরিদ্র মানুষের পাশে দাাঁড়ানো, এরকম নানাবিধ কাজের প্রতি উৎসাহী হয়ে এবং এই গ্রুপের পরিচালকদের ঐকান্তিক প্রচেষ্টায় ১৩ই মে ২০১৯ ইন্ডিয়ার বিখ্যাত শারদা হাসপাতাল এর সাথে ০২-০৪ ব্যাচ বাংলাদেশ এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- শারদা হাসপাতালের সিনিয়র ম্যানেজার-ইন্টারন্যাশনাল রিলেশন্স ভরুন আগরওয়াল ও সিনিয়র এক্সিকিউটিভ- ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশন মোঃ আশরাফুল ইসলাম এবং গ্রুপের পক্ষে এডমিন জীবনানন্দ দাশ ও লায়ন মোহাম্মদ ইসমাইল হোসাইন রিগান।

এ চুক্তির মাধ্যমে এই গ্রুপের সদস্যরা ও তাদের পরিবারেরা যারাই এখন থেকে শারদা হাসপাতালে চিকিৎসা নিতে যাবেন তারাই ১৫ শতাংশ বিশেষ ছাড় পাবেন। চিকিৎসা নিতে যাবার আগে এডমিনদের মাধ্যমে একটি ইমেইল করিয়ে নিলেই এই সুবিধা পাওয়া যাবে। গ্রুপের এডমিন লায়ন মোহাম্মদ ইসমাইল হোসাইন রিগান বলেন, বন্ধুদের কাগজ পত্র এর স্ক্যান কপি আমরা ওদের কাছে ইমেইল করে দিব, এর পর ওরা আমাদের বন্ধুদের জন্য সেরা ডাক্তার এর এপয়েনমেনট নিয়ে একটি কনফার্মেশন ইমেইল পাঠাবে, এটিই ছাড় এর ডকুমেন্ট হিসেবে কাজ করবে। কাজ গুলো সম্পন্ন করতে এক থেকে দুই ঘণ্টা সময় লাগবে"। এডমিন জীবনানন্দ বলেন, "আমরা আমাদের বন্ধুদের জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছি, শুধু শারদা নয় আমরা চেষ্টা করছি দেশের এবং দেশের বাইরের আরও নামই দামি হাসপাতাল এর সাথে এধরনের চুক্তি করার, কারণ আপনারা জানেন আমাদের দেশের বাইরেও অনেক সংখ্যক বন্ধুর বসবাস"।

বিগত কয়েক বছরে দেশে ঘটে যাওয়া বিভিন্ন রকম প্রাকৃতিক দূর্যোগে দুঃস্থদের পাশে থেকে সক্রিয় ভাবে সহযোগিতা করেছে এই গ্রুপটি। এর মধ্যে উল্লেখযোগ্যঃ শীতকালীন সময়ে দুঃস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরন, বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ যেমন বন্যা, নদীভাঙ্গনে কবলিত বানভাসী মানুষদের মাঝে ত্রান বিতরন । এছাড়াও বিভিন্ন সময় পথশিশুদের বিভিন্নভাবে সহযোগিতা করাসহ নানাবিধ কাজের মধ্যে নিয়োজিত থেকে সক্রিয় ভাবে কাজ করছে এই গ্রুপের সদস্যরা।

প্রতি বছরের মত এবারও পথ শিশুদের জন্য “সাইলেন্ট স্মাইল” ইভেন্ট নামে একটি কার্যক্রম চলছে। এই কার্যক্রমের মাধ্যমে পবিত্র উৎসব ঈদ উপলক্ষ্যে পথশিশুদের মাঝে নতুন কাপড় প্রদান করা হয়ে থাকে।

গ্রুপের নির্দেশনায় বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় এই গ্রুপের সদস্যরা নানাবিধ সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের আয়োজন করে থাকে। দেশের মত বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ২০০২-২০০৪ ব্যাচের ফেসবুক ভিত্তিক এ গ্রুপের সদস্যরা সামাজিক, সাংস্কৃতিক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। আপনারা হয়ত দেখে থাকবেন গত বছরের এশিয়া কাপে বাংলাদেশের খেলার দিন দর্শক গ্যালারিতে বাংলাদেশী সমর্থকরা খেলা শেষে নিজেরা দর্শক গ্যালারি পরিষ্কার করেছিল। সেদিনের গ্যালরি পরিষ্কার করা সেই বাংলাদেশী সমর্থকরা এই গ্রুপেরই সক্রিয় সদস্য।

২০১৮তে ০২-০৪ ব্যাচের এই গ্রুপটি একটি ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা করে।সেখান থেকে রোগীদের বিনামূল্যে রক্তদান করে থাকে। তাছাড়া এই গ্রুপ অসহায় দরিদ্র রোগীদের বিভিন্ন ভাবে সহযোগিতা করে থাকে।

সাহিত্য ক্ষেত্রে এ গ্রুপ অনন্য অবদান রেখেছে। গত ৪ মে "বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন" কর্তৃক আয়োজিত বার্ষিক সম্মেলনে-২০১৯ সালের একুশের বই মেলায় পাঠাগার প্রকাশনী কর্তৃক প্রকাশিত বই গুলোর মধ্যে সর্বাধিক বিক্রিত বইয়ের সম্মাননা পায় ০২-০৪ পরিবারের লেখকদের নিয়ে সংকলিত বই "২ দুগুনে ৪" বইটি । যেখানে ১৫ জন লেখকের ১৫টি ছোট গল্প নিয়ে বইটি সাজানো ছিল। সাহিত্যঙ্গনে এটি এই গ্রুপের প্রথম বই।

সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও জনকল্যাণমূলক কাজের মাধ্যমে একটি সুন্দর দেশ গঠনে গ্রুপটি প্রতিদিনই নতুন নতুন আয়োজনে নিজেদেরকে সম্পৃক্ত করার চেষ্টা করে থাকে।

“বন্ধুত্বের বন্ধন, চিরদিন থাকবে অম্লান” এই প্রতিপাদ্য মেনে ০২-০৪ ব্যাচের ফেইসবুক ভিত্তিক এ গ্রুপটি বিভিন্ন সময় একসাথে আনন্দ ভ্রমণ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় গত বছর নভেম্বর এই গ্রুপের আয়োজনে উত্তরার এপিবিএন মাঠে ইউরো স্টার ক্রিকেট কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে। ওই টুর্নামেন্টে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মোট ১২ টি দল অংশগ্রহণ করেছিলো। এ আয়োজনের কিছুদিন পরেই কক্সবাজার সমুদ্র সৈকতে আনন্দ ভ্রমনে যায় ০২-০৪ গ্রুপের সদস্যরা। গ্রুপের এ্যাডনি হাবিব জানিয়েছেন, আমাদের বন্ধুত্বের বন্ধন আরো দৃঢ় করতেই আমরা সকলে মিলে এসকল আয়োজন করে থাকি। এসময় যেমন সবার সাথে কুশল বিনিময় হয় তেমনি বন্ধনটা আরও গভীর হয়। ভাল থাকুক এই গ্রুপের সকল সদস্য, সবার জন্য শুভ কামনা।

ভারতের বিখ্যাত হাসপাতাল শারদার সাথে বাংলাদেশের ফেসবুক ভিত্তিক গ্রুপ এসএসসি ২০০২ এবং এইচএসসি ২০০৪ এর এমন গুরুত্বপূর্ণ একটি চুক্তি স্বাক্ষর আমাদের জন্য একটি বিশাল অর্জন। আশা করা যায়,এই চক্তির মাধ্যমে এই গ্রুপের সদস্য এবং তাদের পরিবারের সাথে সাথে এদেশের সকল মানুষই উপকৃত হবে।

উল্লেখ্য শারদা হাসপাতাল হচ্ছে ইন্ডিয়ার সবচেয়ে বড় হাসপাতাল, এবং এটি সম্পূর্ণ নন প্রফিটেবল হাসপাতাল। বর্তমানে এ হাসপাতালে তিন শতাধিক প্রফেসর ডাক্তার এবং নয়শ"র বেশী বেড সুবিধা রয়েছে, সাথে রোগীর আত্মীয় স্বজনদের থাকার জন্য রয়েছে হাসপাতাল এর ভিতরেই থাকার ব্যাবস্থা।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.