Sylhet View 24 PRINT

সুপারিশের ভিত্তিতে এমপিওর প্রস্তাব নাকচ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১১ ২০:৩৬:৩৮

সিলেটভিউ ডেস্ক :: সংসদ সদস্যদের সুপারিশের ভিত্তিতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি সংসদে নাকচ হয়েছে। এ সংক্রান্ত সরকারদলীয় এমপির প্রস্তাব বাতিল করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ক্ষেত্রে নীতিমালার বাইরে যাওয়ার সুযোগ নেই। তবে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে এক সম্পূরক প্রশ্নে সরকারদলীয় এমপি খন্দকার গোলাম ফারুক এমপিদের সুপারিশের ভিত্তিতে এমপিওভুক্তির প্রস্তাব করেন। তার জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

সম্পূরক প্রশ্নে খন্দকার গোলাম ফারুক বলেন, তারা রাজনৈতিক দল থেকে নির্বাচিত হয়েছেন। নির্বাচনের আগে এমপিওভুক্তির অঙ্গীকার ছিল। জনগণ সবকিছুর জন্য এমপিদের কাছে আসেন। তিনি জানতে চান শুধু নীতিমালা নয়, এমপিদের কাছ থেকে তালিকা নিয়ে এবং তাদের সুপারিশের ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে কি না।

জবাবে শিক্ষামন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার সবকিছুতে যোগ্যতার মাপকাঠিকে গুরুত্ব দিচ্ছে। অতীতে দেখা গেছে, কীভাবে দলীয় বিবেচনাকে অপব্যবহার করে দেশে যোগ্যতাকে ছুড়ে ফেলা হয়েছে, মানকে গুরুত্ব দেয়া হয়নি, ন্যক্কারজনকভাবে সবক্ষেত্রে দলীয়করণ করা হয়েছে। বর্তমান সরকার জনগণের সরকার। জনগণের অধিকারের ব্যাপারে শেখ হাসিনার সরকার সচেতন। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ক্ষেত্রে যোগ্যতাকে বড় মাপকাঠি ধরা হচ্ছে। বিশেষ কিছু ক্ষেত্রে যোগ্যতা শিথিল করারও ব্যবস্থা আছে।

তিনি আরও বলেন, দুর্গম অঞ্চল, হাওর অঞ্চল, চরাঞ্চল, বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্য ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ নীতিমালায় নেই। নীতিমালার বাইরে গিয়ে কিছু করার সুযোগ নেই। তবে এবার আর ১০ বছর অপেক্ষা করতে হবে না। যেসব প্রতিষ্ঠান যোগ্যতা অর্জন করতে পারেনি, তারা যোগ্যতা অর্জন করলে এমপিওভুক্ত হবে।



সৌজন্যে : জাগোনিউজ২৪

সিলেটভিউ ২৪ডটকম/১১ জুন ২০১৯/গআচ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.