Sylhet View 24 PRINT

একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয়: মাহবুব তালুকদার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-১৯ ২১:৫১:৫৪

সিলেটভিউ ডেস্ক :: প্রধান বিরোধী দলগুলো অংশ না নেয়ায় উপজেলা নির্বাচনকে একতরফা আখ্যায়িত করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয়।

বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, এবারের উপজেলা নির্বাচনে সবচেয়ে আশঙ্কার দিক হচ্ছে ভোটারদের নির্বাচনবিমুখতা। একটি গণতান্ত্রিক দেশ ও জাতির জন্য নির্বাচনবিমুখতা অশনিসংকেত।

‘আমি আগেও বলেছি, আমরা গণতন্ত্রের শোকযাত্রায় শামিল হতে চাই না। নির্বাচনবিমুখতা জাতিকে গভীর খাদের দিকে টেনে নিয়ে যাচ্ছে। কর্তৃত্ববাদী শাসনের অনিশ্চিত গন্তব্যে বাংলাদেশ। এই অবস্থা কখনও কাম্য হতে পারে না।’

এবার পাঁচ ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বুধবার হঠাৎ করেই সংবাদ সম্মেলন করেন এই কমিশনার। এতে তিনি লিখিত বক্তব্য দেন। তবে সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর দেননি।

মাহবুব তালুকদার বলেন, বিরোধী দলগুলো অংশগ্রহণ না করায় এবারের উপজেলা পরিষদ নির্বাচন ছিল একতরফা। এ ধরনের নির্বাচন গণতন্ত্রের জন্য শুভ নয়।

‘গণতন্ত্রের অর্থ হচ্ছে ক্ষেত্র বিশেষে সংখ্যাগরিষ্ঠের অভিমত এবং তা বহুত্ববাদের ভেতর থেকে উৎসারিত হতে হয়। একতরফা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠের কোনো অভিব্যক্তি প্রতিফলিত হয় না বলে এর কোনো ঔজ্জ্বল্য থাকে না। ’

তিনি আরও বলেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণের ক্ষেত্র তৈরিতে উপযুক্ত পরিবেশ অপরিহার্য। কিন্তু আমরা ক্রমাগত একতরফা নির্বাচনের দিকে অগ্রসর হচ্ছি, যা গণতন্ত্রের জন্য অনভিপ্রেত।


সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ ২৪ডটকম/ ১৯ জুন ২০১৯/গআচ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.