আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

শর্তছাড়া বাংলাদেশ ছাড়ছেন না রোহিঙ্গারা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২২ ১৭:৫৭:৫২

সিলেটভিউ ডেস্ক :: শর্ত পূরণ না হলে নিজ দেশে ফিরত যেতে রাজি নন বাংলাদেশে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গারা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর কথা থাকলেও শর্ত বিহীন কোন রোহিঙ্গা নাগরিককেই নিজ দেশে ফিরে যাওয়ার জন্য পাওয়া যায়নি।

মিয়ানমারের রাখাইনে ফিরে যেতে নাগরিকত্ব, স্বাধীনভাবে চলার নিরাপত্তা, ফেলে আসা সম্পত্তি ফেরত ও নিরাপত্তা নজরদারি করন সহ কয়েকটি শর্ত পূরণের দাবি ছিল কক্সবাজারে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের।

আজ দুপুর ১২ টার দিকে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম,  চীনা প্রতিনিধিদলের দুজন সদস্য ও মিয়ানমারের প্রতিনিধিসহ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বেলা সাড়ে ১১টার দিকে ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম প্রতিনিধিদলের তিনজনসহ শালবাগান শরণার্থীশিবিরে আসেন এবং তাদের উপস্থিতিতে ২৯৫ টি রোহিঙ্গা পরিবারের সাক্ষাৎকার নেয়া হয়। এদের মধ্যে কেউই শর্ত পূরণ ছাড়া রাখাইনে ফেরত যেতে চান না বলে জানা যায়।

এ ব্যাপারে আবুল কালাম বলেন, মিয়ানমার থেকে ৩ হাজার ৫৪০ জন রোহিঙ্গার নামের তালিকা বাংলাদেশ সরকারকে দেওয়া হয়েছিল। যার ভিত্তিতে বাংলাদেশ সরকারের নির্ধারিত সময়েই রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তন কার্যক্রম  শুরু করা হয়েছে। কিন্তু শর্তবিহীন দেশে ফেরত যেতে একজন রোহিঙ্গাকেও পাওয়া যায়নি। তবে বাংলাদেশ সরকারের প্রথম থেকেই বলা ছিল কোন রোহিঙ্গা নাগরিককে জোর করে দেশে ফেরত পাঠানো হবে না। এজন্য দ্বিতীয় বারের মত তাদের সাক্ষাৎকার গ্রহণ চলছে বলেও তিনি জানান।

উল্লেক্ষ্য, গত বছরের ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রথম সময় নির্ধারণ করা হয়েছিল। শর্তবিহীন একজন রোহিঙ্গাও দেশে ফিরত যেতে চাইছেন না বলে দ্বিতীয় দফায়ও হচ্ছে না প্রত্যাবাসন প্রক্রিয়ার যথাযোগ্য বাস্তবায়ন।

সৌজন্যে : প্রথমআলো

সিলেটভিউ২৪ডটকম / ২২ আগস্ট ২০১৯/এসএইচ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন