আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

গণমাধ্যমে আঞ্চলিক বৈষম্য কাটাতে তথ্যমন্ত্রীর কাছে দাবি রিয়াজের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-০৭ ১২:৩৫:১৫

সিলেটভিউ ডেস্ক :: গণমাধ্যমে সেবা, সহযোগিতা ও মর্যাদার প্রশ্নে আঞ্চলিক বৈষম্য কাটিয়ে ওঠার আহ্বান জানিয়েছেন সাংবাদিকদের সর্বোচ্চ জাতীয় সংগঠন ‘বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন’র সহ-সভাপতি রিযাজ হায়দার চৌধুরী।

 তিনি তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদের দৃষ্টি আকর্ষণ করে চট্টগ্রামের টেলিভিশন ক্যামেরা জার্নালিস্টদের অ্যাসোসিয়েশনের এক যুগ পদার্পণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এই আহ্বান জানান।

অনুষ্ঠানে তিনি বলেন,  বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের না চাইতেই অনেক কিছু দিয়েছেন। কথায় কথায় গ্রেফতারের যে প্রক্রিয়া ছিল সেটি বন্ধ করেছেন। সাংবাদিকদের ৫০০ ও ৫০১ ধারায় মানহানি মামলায গ্রেফতারের ঝুঁকি এখন আর নেই। সরকার তথ্য অধিকার আইন করেছেন, তথ্য কমিশন করেছেন। সাংবাদিকদের কল্যাণ তহবিল ও কল্যাণ ট্রাস্ট করেছেন প্রধানমন্ত্রী। তাঁর স্নেহসিক্ত রাজনৈতিক কর্মী হিসেবে চট্টগ্রামের কৃতী সন্তান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ  দায়িত্ব গ্রহণের পর গণমাধ্যমকর্মীদের প্রত্যাশিত কিছু কাজ ‘রকেট গতি’তে করলেও এখনো আঞ্চলিক বৈষম্য রয়েছে।

ঢাকা এবং ঢাকার বাইরে সাংবাদিকদের মধ্যকার প্রাপ্তির ক্ষেত্রে যে যে বৈষম্য তা রোধ করার জন্য তথ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী বলেন, প্রেস কাউন্সিল, প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশ থেকে শুরু করে সব কটি সরকারি প্রতিষ্ঠান প্রতিনিধিত্বের ক্ষেত্রে এবং প্রধানমন্ত্রীর বহরে বিদেশ সফর ও সাংবাদিকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ক্ষেত্রেও ঢাকার চেয়ে ঢাকার বাইরের সাংবাদিকরা অপেক্ষাকৃত বঞ্চিত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণের জন্য হলেও এই ‘বৈষম্যের এই দেয়াল ভাঙ্গা প্রয়োজন’ বলে মন্তব্য করে করে এ বিষয়ে তথ্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন বিএফইউজের সহ-সভাপতি।
 
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ প্রধান অতিথি এবং চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বিশেষ অতিথি ছিলেন।

 অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএফইউজে-ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী,চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি নাসিরুদ্দিন তোতা, সাধারন সম্পাদক লতিফা আনসারি রুনা। অনুষ্ঠানে সংবর্ধনা দেয়া হয় সাংবাদিক এজাজ মাহমুদ ও সৌমেন গুহকে।

বক্তব্য রাখেন টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক শামসুল ইসলাম বাবু ও সাবেক সভাপতি এনামুল হক। সাংবাদিক অনুপম পার্থের সঞ্চালনায় অনুষ্ঠানটিতে তিনজন সেরা রিপোর্টার ও ক্যামেরাপার্সনকে পুরস্কার প্রদান করা হয়।

রিপোর্টার হিসেবে পুরস্কার পেয়েছেন প্রথম- চ্যানেল-২৪ এর আকরাম হোসেন, দ্বিতীয় যৌথভাবে- দুইজন ফখরুল ইসলাম (চ্যানেল-২৪) এবং মো. শোয়েব উদ্দিন (যমুনা টিভি), তৃতীয় - প্রণবেশ চক্রবর্তী (৭১ টিভি)।

ক্যামেরাপার্সনদের মধ্যে পুরস্কার পেয়েছেন সেলিম, আবু জাহিদ, দিপংকর দাশ ও বাবুন পাল। ডকুমেন্টারীতে পুরস্কার পেয়েছেন এনামুল হক, সেলিম উল্লাহ, অমিত দাশ ও সঞ্জিব দেব বাবু।

সিলেটভিউ২৪ডটকম/ ০৭ ডিসেম্বর ২০১৯/ ডেস্ক/ শাদিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন