আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

ঢাকা-সিলেট চার লেন প্রকল্পে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ চায় এডিবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৪ ১৬:১৬:১৭

নিজস্ব প্রতিবেদক :: ঢাকা-সিলেট মহাসড়ককে চার লেনে উন্নীত করা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেনের হস্তক্ষেপ কামনা করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি বলছে- আগামী জুনের মধ্যে প্রকল্পটি অনুমোদন করাতে হবে। তা না হলে আমলাতান্ত্রিক জটিলতায় প্রকল্পটির বাস্তবায়ন বিলম্বিত হতে পারে।

এ বিষয়ে এডিবি\'র বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে বিষয়টি তাকে অবহিত করেছেন। এ সময় দ্রুত প্রকল্প অনুমোদনের বিষয়ে প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন জুন মাসের মধ্যে অনুমোদনের ব্যবস্থা গ্রহণ করেন সে বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন কান্ট্রি ডিরেক্টর।


সংশ্লিষ্ট সূত্রে সূত্রে জানা গেছে, ঢাকা-সিলেট মহাসড়ককে চার লেনে উন্নীত করার কাজ শুরু হওয়ার কথা ছিল গত জানুয়ারি মাসে। সে লক্ষ্যে এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে চুক্তি করেছিল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ইতোমধ্যে ভূমি অধিগ্রহণ ও সমীক্ষার কাজও শুরু হয়ে গেছে। কিন্তু প্রকল্পটি নিয়ে নতুন করে সৃষ্টি হয়েছে কিছু আমলাতান্ত্রিক জটিলতা।

এডিবি বলছে- ঢাকা-সিলেট মহাসড়ককে চার লেনে উন্নীত করার প্রকল্পটি আগামী জুন মাসের মধ্যে অনুমোদন করা গেলে তারা এ প্রকল্পের জন্য অর্থ ছাড় করতে প্রস্তুত। আর জুন মাসের মধ্যে প্রকল্প অনুমোদন করা না গেলে এ প্রকল্পের কাজ এক বছর পিছিয়ে যাবে। এতে নতুন প্রকল্প চলে আসতে পারে এবং এ অর্থ অন্য খাতে চলে যেতে পারে। ফলে এ প্রকল্পে এডিবির অর্থায়ন বন্ধ হয়ে যেতে পারে।

এডিবি\'র বক্তব্যমতে- মহাসড়কের রাস্তার নকশা অবশ্যই জুন মাসের মধ্যে অনুমোদিত হতে হবে এবং  জুলাই মাসের মধ্যে অর্থ ছাড়ের বিষয়টি চূড়ান্ত হলে সেপ্টেম্বরে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হবে।
এদিকে, সড়ক ও জনপথ বিভাগ বলছে- এ প্রকল্পের পরীক্ষা-নিরীক্ষা করতে আরও প্রায় দুই মাস সময় লাগবে।

প্রসঙ্গত : ঢাকা-সিলেট মহাসড়ককে চার লেনে উন্নীত করতে ভূমি অধিগ্রহণের কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। ভূমি অধিগ্রহণ ও সড়কের পাশের ইউটিলিটি স্থানান্তরের জন্য ইতিমধ্যে সরকার ৩ হাজার ৮৮৫ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ করেছে। এর মধ্যে চলতি অর্থবছরে বরাদ্দ ৮৫১ কোটি টাকা। ভূমি অধিগ্রহণ ইউটিলিটি স্থানান্তরের কাজ চলছে।


সিলেটভিউ২৪ডটকম/২৪ ফেব্রুয়ারি, ২০২০/শাদিআচৌ/ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন