Sylhet View 24 PRINT

গরমে কমবে করোনার দাপট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-২৬ ১৭:৩৮:৫৫

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসের প্রকোপ যেসব দেশে বেশি, সেগুলোর আবহাওয়া ও জলবায়ু বিশ্লেষণ করে বিজ্ঞানীর বলছেন, উষ্ণ আবহাওয়ায় আবহাওয়া এবং আর্দ্র অঞ্চলে ভাইরাসটি তুলনামূলক কম ছড়ায়। গরম মৌসুমে প্রাণঘাতি এই ভাইরাসের দাপট কমে যাবে।

সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্কে গবেষণারটির ফলাফল প্রকাশ করা হয়েছে। সেখানে তথ্য-উপাত্ত দিয়ে বিষয়টি বিশ্লেষণ করা হয়েছে।

এতে বলা হয়েছে, যেসব অঞ্চলের তাপমাত্রা ৩ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সেখানে বেশি ছড়িয়েছে কোভিড-১৯ রোগটি। বৈশ্বিক পরিসংখ্যান বিবেচনায় নিয়ে তারা দেখেছেন, এই তাপমাত্রার অঞ্চলগুলোতে সংক্রমণের হার ৯০ শতাংশ।

চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থার গবেষণায়ও বলা হয়েছে, তাপমাত্রা বাড়ার পর ভাইরাসের সংক্রমণ কমেছে।সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, বেশির ভাগ ভাইরাসের অস্তিত্ব থাকে অক্টোবর থেকে মার্চ অথবা এপ্রিল পর্যন্ত। দেখা গেছে ঠান্ডা ও শুস্ক বাতাসে ভাইরাসের জীবাণু বেশি সক্রিয় থাকে।

এর আগেও বিভিন্ন গবেষণায় বলা হয়, উচ্চ তাপমাত্রা ও বাতাসে আর্দ্রতা বেশি থাকলে ইনফ্লুয়েঞ্জার জীবাণুর সক্রিয়তা কমে যায়। আর্দ্রতার মাত্রা উচ্চপর্যায়ে থাকলে ভাইরাস ছড়ানো পুরোপুরি বন্ধ হয়ে যায়। গরম বাতাসে আর্দ্রতা বেশি থাকে বলেই ভাইরাস ছড়াতে পারে না। শীতকালে ঘটে এর উল্টোটা। স্বাভাবিক ভাইরাসের মতো করোনার ক্ষেত্রে ব্যাপারটি সত্য হবে কি না, তা নিয়েই প্রশ্ন।

সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্কে প্রকাশিত গবেষণায়ও সেই শঙ্কার কথা বলা হয়েছে, ‘পুরোপুরি গরম না পড়লে বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে আমাদের বিশ্বাস গরমে নভেল করোনাভাইরাস দুর্বল হবেই।’

সৌজন্যে : পূর্বপশ্চিম
সিলেটভিউ২৪ডটকম/২৬ মার্চ ২০২০ /জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.