আজ রবিবার, ০৫ জুলাই ২০২০ ইং

কালো টাকা সাদা করার বিধান রেখে অর্থবিল পাস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২৯ ১৮:১৫:২৯

সিলেটভিউ ডেস্ক :: কালো টাকা সাদা অর্থাৎ অপ্রদর্শিত আয়ের টাকা পুঁজিবাজারসহ বিভিন্ন খাতে বিনিয়োগের বিধান রেখে অর্থবিল ২০২০ পাস হয়েছে সংসদে। আগে কালো টাকা তিনবছর বাজারে রাখার যে শর্ত ছিল। এটি এবার এক বছরে কমিয়ে আনা হয়েছে। কোনো প্রশ্ন ছাড়াই ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট কেনা, দালান নির্মাণ এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে অপ্রদর্শিত আয়ের অর্থ বিনিয়োগের সুযোগ গত অর্থবছরেই ছিল। কিন্ত এবার এর ক্ষেত্র আরো বাড়ানো হয়েছে। তবে বরাবরের মতই এসবের জন্য নির্দিষ্ট হারে কর দিতে হবে।

সোমবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এছাড়াও বিলে ছোটখাট কিছু পরিবর্তন আনা হয়েছে। গত ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে তার বাজেট প্রস্তাবে ১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ আরও বিস্তৃত করেন। মঙ্গলবার পাস হবে মূল বাজেট। এরপরের দিন ১ জুলাই বুধবার থেকে শুরু হবে নতুন অর্থবছর।

২০২০-২১ সালের বাজেটে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্র, শেয়ার, বন্ড বা অন্য কোনো সিকিউরিটিজের ক্ষেত্রেও কালো টাকা সাদা করার সুযোগ দেয়া। প্রস্তাব করেছেন কোনো জরিমানা ছাড়া কেবল ১০ শতাংশ কর দিয়ে যে কেউ তার অবৈধভাবে অর্জিত অথবা কর ফাঁকি দিয়ে গোপনে সঞ্চিত অর্থ এসব খাতে বিনিয়োগ করতে পারবেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বা সরকারের অন্য কোনো কর্তৃপক্ষ ওই টাকার উৎস জানতে চাইবে না।



সৌজন্যে : জাগোনিউজ২৪
সিলেটভিউ২৪ডটকম/২৯ জুন ২০২০/ ডেস্ক /জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন