আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

বঙ্গবন্ধুর খুনিদের সন্ধানে প্রবাসীদের সহযোগীতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৮ ১৬:৫১:১৩

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর খুনিরদের মধ্যে পলাতক ৩ জন খুনির অনুসন্ধানে প্রবাসীদেরে কাছে সহযোগীতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। শনিবার (৮ আগস্ট) সকালে মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন শেষে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। এসময় তিনি মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স পরিদর্শন করেন।


ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর পাঁচ জন পলাতক খুনির মধ্যে ২ জনের অবস্থান আমরা জানি; একজন যুক্তরাষ্ট্রে এবং একজন কানাডায় অবস্থান করছে। তাদের ফেরত আনার জন্য সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অবশিষ্ট ৩ জন খুনির অবস্থান আমরা এখনও জানি না। তাদের অনুসন্ধান করার জন্য ইতোমধ্যে বাংলাদেশের সকল বৈদেশিক মিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। খুনিদের বিষয়ে তথ্য দিয়ে সরকারকে সহায়তার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী। বঙ্গবন্ধুর খুনিরা যারা এখনও দেশের বাইরে পলাতক আছে, তাদের দেশে ফিরিয়ে এনে এই মুজিববর্ষেই বিচার করা হবে ইনশাল্লাহ। এজন্য আমরা জোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। যেহেতু এটা অন্য দেশের ওপর নির্ভর করে, তাই একটু বিলম্ব হচ্ছে। আমরা সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

আব্দুল মোমেন বলেন, ‘প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আগামী বছর আমরা স্বাধীনতার ৫০ বছরপূর্তি উৎসব পালন করবো। আমাদের বিজয় ভারতের বিজয়। আমাদের উন্নয়ন ভারতের উন্নয়ন। ভারতের সঙ্গে যেমন আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তেমনি চীনের সঙ্গেও আছে। ইতোমধ্যে চীন আমাদের দেশে বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছে। এক্ষেত্রে চীন-ভারত উত্তেজনায় বাংলাদেশ ভারতের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না।’


তিনি বলেন, ‘চীন ও ভারতের করোনা ভ্যাকসিন নিয়ে আমাদের দেশের আইসিডিডিআরবি কাজ করছে। কোন পর্যায়ে কীভাবে ট্রায়াল হবে এটি তাদের ব্যাপার। কিন্তু কেউ কেউ এটা রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা করছেন। ভারত ও পাকিস্তান বিভিন্ন দেশের সঙ্গে কোলাবরেশন করে ভ্যাকসিনের ব্যাপারে কাজ করছে। তবে দুঃখজনক হলেও সত্য আমরা এক্ষেত্রে পিছিয়ে আছি। তবে ইউরোপিয়ান ইউনিয়নকে টাকা দেওয়ার মাধ্যমে দেশে ভ্যাকসিন আনার চেষ্টা করছে সরকার।’


এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিনী সেলিনা মোমেন, মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী।


সিলেট ভিউ ২৪ ডটকম/ ৮ আগস্ট ২০২০/ পিটি

শেয়ার করুন

আপনার মতামত দিন