আজ মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ ইং

অসচ্ছল শিক্ষার্থীদের ডিভাইস কিনতে তালিকা চেয়েছে ইউজিসি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৯ ১৬:৩৫:৩১

সিলেট ভিউ ডেস্ক: পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রমে চালাতে অসচ্ছল শিক্ষার্থীদের ডিভাইস কিনে দেওয়ার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ জন্য যেসব শিক্ষার্থীর ডিভাইস কিনতে আর্থিক সক্ষমতা নেই, শুধু সেসব শিক্ষার্থীর নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে দিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে ইউজিসি।


৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে পাঠানো চিঠিতে এ অনুরোধ করা হয়েছে। করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ১৭ মার্চ থেকে বন্ধ। এ জন্য সম্প্রতি অনলাইনে ক্লাস শুরু করেছে বিশ্ববিদ্যালয়গুলো। কিন্তু এখন পর্যন্ত তা ঠিকমতো কার্যকর হচ্ছে না। কারণ, অনেকের ডিভাইস নেই বা ইন্টারনেট খরচ বহন করার সামর্থ্য নেই। এ জন্য ইউজিসি এ উদ্যোগ নিয়েছে।


পৃথক চিঠিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চাকরিবিধির যথাযথ প্রয়োগ ও গবেষণা খাতে বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ করতে বলেছে ইউজিসি।


চাকরিবিধি ও প্রবিধি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে কর্মরত কোনো শিক্ষক, কর্মকর্তা বা কর্মচারী যথাযথ কর্তৃপক্ষের বিনা অনুমতিতে অন্য কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগতভাবে কোনো ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা বা কোনো ধরনের লাভজনক প্রতিষ্ঠানের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকতে পারেন না। কিন্তু কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে কেউ কেউ তা অমান্য করে একদিকে যেমন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছেন, অন্যদিকে আবার কেউ কেউ ব্যক্তিগতভাবে ব্যবসা-প্রতিষ্ঠানও পরিচালনা করছেন, যা ইউজিসির গোচরীভূত হয়েছে। এহেন কর্মকাণ্ড চাকরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।


ইউজিসি বলছে, গবেষণা কার্যক্রমে ব্যয় করার নিয়ম থাকলেও কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে এ নিয়মের ব্যত্যয় ঘটছে। গবেষণা খাতে বরাদ্দ করা অর্থ শুধু নির্বাচিত গবেষণা প্রকল্পের কার্যক্রমে ব্যয়ের নিশ্চয়তা বিধানের জন্য অনুরোধ করেছে ইউজিসি।


সিলেট ভিউ ২৪ ডটকম/ প্রথম আলো/ পিটি

শেয়ার করুন

আপনার মতামত দিন