আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বছরের যে কোনো সময় বদলি হতে পারবেন প্রাথমিক শিক্ষকরা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১২ ১৮:১৫:১৪

সিলেটভিউ ডেস্ক :: প্রাথমিক শিক্ষকরা নতুন পদ্ধতিতে বছরের যে কোনো সময় বদলি হতে পারবেন বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। আগামী অক্টোবর থেকে অনলাইনে এ বদলি কার্যক্রম শুরু হচ্ছে বলেও তিনি জানান।

বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, এটা অক্টোবর/নভেম্বর থেকে আমরা করব, অক্টোবরের কথা বলা হয়েছে। আমরা অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম করতে চাচ্ছি।

জাকির হোসেন, আপনারা জানেন শিক্ষক বদলি হয় মাত্র ২ মাস। এই দুই মাসে আমরা অফিস-আদালত কিছু করতে পারি না। তদবিরের জ্বালায় বাসায় থাকতে পারি না। শুধু আমি নই, আমার সচিব, ডিজি, কর্মকর্তারাও। এটা (বদলি) আমরা সারাবছর করতে চাচ্ছি, অনলাইন সিস্টেমে। যার যোগ্যতা আছে সে পারবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘(শিক্ষক বদলির) দুই-তিন মাস আমাদের কাজকর্ম সব হারাম হয়ে যায়। আমরা কোনো কাজ করতে পারি না। তদবিরের তো অভাব হয় না। তারপর ঘুষ, দুর্নীতি-নানাকিছু এর মধ্যে জড়িত। (শিক্ষক বদলিতে) আমরা স্বচ্ছতা আনতে চাই।’

জাকির হোসেন বলেন, ১৭ বছর, ২০ বছর যখন একজন শিক্ষক এক জায়গায় থাকেন, তখন কিন্তু তিনি আর শিক্ষক থাকেন না। শিক্ষকদেরও তো শিক্ষক হতে হবে। শিক্ষক কখনও নেতা হয়ে যান, কখনও ডাক্তার হন- শিক্ষকরা অনেক কিছু করতে পারেন। এটা থেকে আমরা একটু মুক্তি চাই।’


সৌজন্যে :যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/১২ আগস্ট ২০২০/ডেস্ক/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন