আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

‘পা ধরে মাফ চা, না হলে গুষ্টিশুদ্ধ মেরে ফেলব’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৯ ১৮:৩৩:১০

সিলেটভিউ ডেস্ক :: নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় বাক প্রতিবন্ধী এক বৃদ্ধের বসতবাড়ি দখলের চেষ্টাসহ হামলা ও নির্যাতনের অভিযোগ উঠেছে জয়নাল আবেদীন ওরফে আল জয়নাল নামে এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে।

নির্যাতিত পরিবারটির দাবি, চিহ্নিত ভুমিদস্যু জয়নাল আবেদীন তাদের বাড়ি দখলের উদ্দেশ্যে নানাভাবে নির্যাতনসহ প্রাণনাশের হুমকিও প্রদান করছে। থানায় অভিযোগ করেও তারা পুলিশের সহায়তা পাচ্ছেন না। তবে জেলার অতিরিক্ত পুলিশ সুপার জানিয়েছেন, অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে দোষ প্রমাণ হলে আইনগত ব্যবস্থা নেযা হবে।

ঘটনাস্থলে গিয়ে কথা বলে জানা যায়, নগরীর চাষাঢ়ায় সরকারি মহিলা কলেজের পেছনে রেললাইনের পাশে পৈর্তৃক সূত্রে পাওয়া পৌনে ছয় শতাংশ জমির উপর বসতবাড়ি নির্মান করে দীর্ঘ পঞ্চাশ বছর যাবত স্ত্রী ও দুই ছেলে মেয়ে নিয়ে বসবাস করে আসছেন বাক প্রতিবন্ধী বৃদ্ধ ওমর ফারুক। তার বাড়ির তিন পাশে জায়গা কিনে এখন তার বসতবাড়িটি জোরপূর্বক দখলের পাঁয়তারা করছেন জয়নাল আবেদীন। বাক প্রতিবন্ধী এই বৃদ্ধ ইশারা ইংগিতে নানাভাবে বুঝানোর চেষ্টা করেছেন তাদের উপর নির্যাতনের ঘটনা।

ওমর ফারুকের ছোট মেয়ে মাদ্রাসা শিক্ষক ঝুমুর জানান, ভূমিদস্যু নামে পরিচিত জয়নাল আবেদীনের সন্ত্রাসী বাহিনী শুক্রবার তাদের বাড়িতে হামলা করে টিনের সীমানা প্রাচীর লুট করে নিয়ে যায়। এরপর তার বৃদ্ধা মাকে মারধরসহ হাত পা বেঁধে চাষাঢ়ায় আল জয়নাল ট্রেড সেন্টারে জয়নালের ব্যক্তিগত অফিসে নিয়ে অপমান অপদস্ত করা হয়।

ঝুমুর বলেন, সন্ত্রাসীরা হাত পা বেঁধে আমার মাকে তুলে নিয়ে জয়নালের পায়ের উপর ফেলে বলে ‘পা ধরে মাফ চা, দয়া ভিক্ষা চা, বাড়ি ভিক্ষা চা। নয়তো বাড়ি ছেড়ে চলে যা। না গেলে তোদের গুষ্টিশুদ্ধ মেরে ফেলব’।

বাড়ি ছেড়ে চলে না গেলে স্বপরিবারে হত্যার এই হুমকির পর থেকে পরিবার নিয়ে চরম আতঙ্ক ও নিরাপত্তাহীনতায় ভুগছেন বৃদ্ধ ওমর ফারুক।

তার স্ত্রী নাজমা বেগম বলেন, বেশ কয়েকদিন যাবত আমাদের বাড়ি দখলের জন্য জয়নাল হুমকি দিচ্ছে। সে আমাদের বাড়ি কেনার জন্য কোন প্রস্তাব দেয় নি। জবরদখল করে নিতে চায়। আমি থানায় অভিযোগ দিয়েছি কিন্তু পুলিশ আসে না। জয়নালের লোকজন আমাদের বাড়ির টিনের বেড়া খুলে লুটপাট করে নিয়ে গেছে।

নাজমা বেগম বলেন, আমি এস পি স্যারের কাছে গিয়েও জানিয়েছি। তিনি তখন ব্যবস্থা নিলে এইভাবে হামলা ও লুটপাট করতে পারতো না। এখন আমাদের সাহায্য কিরার মতো আল্লাহ ছাড়া আর কেউ নাই।

পরিবারটির দাবি, গত কয়েকদিন আগে জয়নাল আবেদীন বেশ কয়েকবার হুমকি দিলে থানায় লিখিত অভিযোগ প্রদানসহ পুলিশ সুপারের সাথে দেখা করে সহায়তা চেয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত পুলিশ তাদেরকে কোনো প্রকার সহযোগিতা করছে না। যার কারণে রবিবার থেকে দফায় দফায় হুমকিসহ তাদের বাড়ির সামনে দেয়াল টেনে অবরুদ্ধ করে দেয়ার প্রক্রিয়া চালানো হচ্ছে।

জয়নাল আবেদীনের বিরুদ্ধে ভূমি দস্যুতা ও অন্যের বাড়ি জবর দখল করার আরো অনেক অভিযোগ রয়েছে। নগরীর স্বর্ণপট্টি এলাকার ব্যবসায়ী নেতার বাড়িও কিছুদিন আগে দখল করতে গিয়েছিলেন এই জয়নাল আবেদীন।

কালিরবাজার স্বর্ণপট্টি এ সি ধর রোড ব্যবসায়ী সমিতির সভাপতি রহমত উল্লাহ ফারুক বলেন, জয়নাল নারায়ণগঞ্জের চিহ্নিত ভূমিদস্যু। সে রাতের আঁধারে আমার বাড়ি দখল করতে সন্ত্রাসী বাহিনী পাঠিয়েছিল। এলাকাবাসী এবং পুলিশ যৌথভাবে আমাকে প্রোটেকশন দিয়েছে জয়নালের সন্ত্রাসী বাহিনী পর পর কয়েকবার আমার বাড়ি দখলের চেষ্টা করেছে।

তিনি আরো বলেন, তাকে ঠেকাতে দাংগা পুলিশও এসেছিল। একজন ভূমিদস্যুর সন্ত্রাসী বাহিনীকে প্রতিরোধ করতে এটা নারায়ণগঞ্জে নজিরবিহীন ঘটনা। পরে আমার মাম লায় জয়নাল জেলও খেটেছে। জয়নালের বিরুদ্ধে জমি দখলের অভিযোগে শতাধিক মামলা চলমান রয়েছে বলেও জানান এই ব্যবসায়ী নেতা।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, অভিযোগের বিষয়টি জেনেছি। ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। অভিযুক্ত ব্যক্তি যতো প্রভাবশালী হোক না কেন দোষ প্রমান হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেলা পুলিশ সুপার মো: জায়েদুল আলম বলেন, আমি ওসিকে বলে দিয়েছি। পুলিশ ব্যবস্থআ নিবে। জবরদখলকারী কাউকে ছাড় দেয়া হবে না।

জয়নাল আবেদীন ওরফে আল জয়নালের বিরুদ্ধে চাষাঢ়ায় রাজউকের অনুমোদন ছাড়া আল জয়নাল ট্রেড সেন্টার নামে বানিজ্যিক ভবন নির্মাণ এবং রেলওয়ের জমি দখলের অভিযোগেও মামলা চলমান রয়েছে। জমি সংক্রান্ত বিষয়ে বিভিন্নজনের মামলায় তিনি বেশ কয়েকবার জেলও খেটেছেন।

এছাড়া গত বছর সদর থানায় গিয়ে পুলিশ সদস্যকে লক্ষ্য করে প্রকাশ্যে গুলি করে বিভিন্ন গণমাধ্যমে সংবাদের শিরোনাম হন এই জয়নাল আবেদীন ওরফে আল জয়নাল।



সিলেটভিউ২৪ডটকম/২৯ সেপ্টেম্বর ২০২০/ পূর্বপশ্চিমবিডি / জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন