আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

আসছে স্বপ্নের কানাডা যাওয়ার সুযোগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-৩১ ১৯:৪৮:৪০

সিলেটভিউ ডেস্ক :: মহামারি করোনাভাইরাসের কারণে শ্রমবাজারের ঘাটতি পূরণ ও অর্থনীতি পুনরুদ্ধারে আগামী তিন বছরে ১২ লাখের বেশি অভিবাসী গ্রহণের পরিকল্পনা করেছে কানাডা সরকার।

সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার কানাডার অভিবাসনমন্ত্রী মার্কো মেন্ডিসিনো সাংবাদিকদের জানিয়েছেন, দেশটির কেন্দ্রীয় সরকার ২০২১ সালে চার লাখ এক হাজার, ২০২২ সালে চার লাখ ১১ হাজার ও ২০২৩ সালে আরো চার লাখ ২১ হাজার নতুন স্থায়ী বাসিন্দা গ্রহণ করবে।

মার্কো মেন্ডিসিনো বলেন, ‘কানাডার আরো বেশি কর্মী দরকার। আর সেটি পূরণের উপায় হচ্ছে অভিবাসন। বৈশ্বিক মহামারির আগে কানাডার অর্থনীতি অভিবাসনের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া ছিল আমাদের সরকারের উচ্চাভিলাষী লক্ষ্য। কিন্তু এখন সেটি অত্যাবশ্যক হয়ে উঠেছে।

কানাডার অভিবাসনমন্ত্রীর বক্তব্য থেকে জানা গেছে, ২০২১ সালে দুই লাখ ৩২ হাজার ৫০০ জন সম্পূর্ণ নতুন অভিবাসী গ্রহণ করবে কানাডা। এর মধ্যেই পরিবারের সদস্য রয়েছে, এমন এক লাখ তিন হাজার ৫০০ ব্যক্তি যেতে পারবেন। শরণার্থী ও অন্য সুরক্ষিত ব্যক্তি ৫৯ হাজার ৫০০ জন এবং আরো সাড়ে পাঁচ হাজার অভিবাসীকে মানবিক কারণে গ্রহণ করা হবে। শরণার্থী গ্রহণ এবং পরিবারের সদস্যদের সঙ্গে পুনর্মিলিত হওয়ার সুযোগপ্রত্যাশীদের আশ্রয়ের ক্ষেত্রে কানাডা বহু বছর ধরেই রোলমডেল হয়ে রয়েছে। তবে করোনা সংক্রমণ রোধে গত মার্চে বেশিরভাগ অভিবাসীর জন্যই সীমান্ত বন্ধ করে দেয় দেশটি।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, চলতি বছরের আগস্ট পর্যন্ত এক লাখ ২৮ হাজার ৪২৫ জন নতুন অভিবাসীকে আশ্রয় দিয়েছে কানাডা, যা এ বছরের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রার অর্ধেকের চেয়েও কম।



সিলেটভিউ২৪ডটকম/৩১ অক্টোবর ২০২০/পূর্বপশ্চিমবিডি /জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন