আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যে কারণে হঠাৎ বেড়ে গেলো করোনা সংক্রমণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১৪ ১৫:২৯:১৮

সিলেটভিউ ডেস্ক ::  কেন হঠাৎ করে করোনা সংক্রমণ এত বেড়ে গেলো? বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণ যখন সীমিত ছিল তখন সবার অবারিত চলাফেরাই এর জন্য দায়ী। তাছাড়া যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার ধরন দেশে ছড়িয়ে পড়াও ভূমিকা রেখেছে। তবে ঢেউয়ের ঊর্ধ্বমুখীতা যেমন আছে, তেমনই আছে নিম্নমুখী প্রবণতা। তাই সরকারের নতুন পদক্ষেপ সংক্রমণ কমাতে ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।

করোনার শুরুর দিকের দৃশ্যটা একবার মনে করে দেখুন। চারদিকে আতঙ্ক, শুনশান নিরবতা আর সতর্কতা ও সচেতনতা। এর উপর ভর করেই গত বছরের জুলাই মাসের পর থেকে করোনা সংক্রমণ নিচের দিকে নামতে থাকে।

আতঙ্ক, নিরবতা, সতর্কতা আর সচেতনতা একসময় সবই উবে যায়। সাধারণের মধ্যে একটা দৃঢ় বিশ্বাস জন্মায়, করোনা হয়তো বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। পর্যটনকেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড়। হাট-বাজার, রাস্তা-ঘাট সব জায়গায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি। এর মধ্য দিয়েই শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যা প্রথম ঢেউয়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী। বিশেষজ্ঞরা এই অনিয়ন্ত্রিত জীবন ধারাকেই দ্বিতীয় ঢেউয়ের পেছনে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেছেন। সঙ্গে যোগ হয়েছে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যের করোনার নতুন ধরন।

দিনকে দিন পরিস্থিতি খুব খারাপের দিকে যাচ্ছে। সংক্রমণ এখন পরীক্ষার বিপরীতে ২০ শতাংশের উপরে। ২৩ শতাংশও টপকেছে বেশ কয়েকদিন। ২৮ মার্চ থেকে আট এপ্রিল কেবল এই ১১দিনেই শনাক্ত হয়েছে ৭৪ হাজার ৩২৬ জন। এই সময় নমুনা পরীক্ষা করা হয়েছিল তিন লাখ ৪৯ হাজার ৬৪টি। পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছে ২১ দশমিক দুই নয় শতাংশ। এমন চলতে থাকলে পরিস্থিতি সামাল দেয়া দুঃসাধ্য হয়ে যাবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সরকার পরিস্থিতি সামাল দিতে ৭ দিনের লকডাউন দিয়েছিল। করোনা সংক্রমণ রোধে কাজ না হওয়ায় আরও সাতদিনের কঠোর লকডাউন দিয়েছে। এর মাধ্যমে একটা সুফল আসবে বলে মনে করেন তারা। গেলো জানুয়ারি দিকে ৩ শতাংশ পর্যন্ত নেমে এসেছিলো সংক্রমণের হার। ৮ শতাংশের উপরে উঠলেই বলা হয় সংক্রমণের হাই ফ্লো। এখন ২০ এর উপরে। বোঝাই যাচ্ছে পরিস্থিতি কতটা ভয়াবহ।

সিলেটভিউ২৪ডটকম/ আরটিভি/ শাদিআচৌ-১৯

@

শেয়ার করুন

আপনার মতামত দিন