আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-১৪ ২১:১৮:৩৩

জাতিসংঘের ৭২ তম অধিবেশনে যোগ দিতে শনিবার নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘের ৭২ তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শনিবার দুপুর দুইটায় আবুধাবির উদ্দেশে বাংলাদেশ বিমানের (ফ্লাইট বিজি-১৯১১) ফ্লাইটে ঢাকা ত্যাগ করবেন।

রবিবার চারটা বিশ মিনিটে তিনি নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন।

১৮ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত তিনি নিউইর্য়ক, ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় অবস্থান করে জাতিসংঘ অধিবেশনসহ বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

জাতিসংঘের এবারের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু জোরালোভাবে তুলে ধরবে বাংলাদেশ। রোহিঙ্গাদের ওপর চলমান নিপীড়নের বিষয়টি তুলে ধরে এই সমস্যার সমাধানে বিশ্ববাসীর সহযোগিতা কামনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লাখ লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে ফিরিয়ে নিতে দেশটির ওপর চাপ সৃষ্টির আহ্বানও জানাবেন তিনি।

১২ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের উদ্বোধন হয়েছে। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে। ১৯ সেপ্টেম্বর সাধারণ বিতর্ক শুরু হবে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ জানান, এবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলায় বক্তৃতা করবেন। এবারের বক্তৃতায় শেখ হাসিনা রোহিঙ্গা সংকটের কারণ এবং এর সমাধানের বিভিন্ন দিক তুলে ধরবেন। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবি জানাবেন। এছাড়া প্রধানমন্ত্রী একাত্তরে বাংলাদেশে যে গণহত্যা হয়েছে এর আন্তর্জাতিক স্বীকৃতি দাবি জানাবেন।

আবু হাসান মাহমুদ আলী জানান, প্রধানমন্ত্রী তার বক্তৃতায় গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরবেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিবসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।  নতুন মহাসচিবের অধীনে এবারই প্রথম অধিবেশন হচ্ছে। এজন্য এবারের অধিবেশনটি গুরুত্বের সঙ্গে দেখছে সদস্য রাষ্ট্রগুলো।

২৯ সেপ্টেম্বর শুক্রবার রাত সাড়ে দশটায় লন্ডনের উদ্দেশে ওয়াশিংটনডিসি ত্যাগ করবেন। এরপর ১সেপ্টেম্বর রবিবার বাংলাদেশ বিমানের ফ্লাইট (বিজি-০২) ঢাকার উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন। সোমবার সকাল সাড়ে ১১টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন।-ঢাকাটাইমস

শেয়ার করুন

আপনার মতামত দিন