Sylhet View 24 PRINT

'নির্বাচনকালীন সরকারে সংসদের বাইরে থেকে কেউ নয়'

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১১ ১৬:১০:৩৫

সিলেটভিউ ডেস্ক :: আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের সময় যে সরকার দায়িত্বে থাকবে, সেখানে বিএনপি বা তার জোটের কোনো শরিক অথবা রাজনৈতিক দলের বাইরে থেকে নাগরিক সমাজের কোনো অংশগ্রহণের গুঞ্জন নাকচ করেছেন ওবায়দুল কাদের। বলে দিয়েছেন, এই সরকারে টেকনোক্রেট কোটায় (সংসদের বাইরে নন এমন কেউ) কেউ থাকবেন না।

অক্টোবরের মাঝামাঝি সময় এই সরকার গঠন হবে বলেও জানিয়েছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরের সম্মেলনকক্ষে সাংবাদিকদের নানা প্রশ্নে কাদের এ কথা বলেন। জানান, বর্তমান মন্ত্রিসভায় জাতীয় পার্টির যত সদস্য আছে, নির্বাচনকালীন সরকারে দলটি তার চেয়ে বেশি সদস্য চায়।

আগামী ডিসেম্বরের শেষে জাতীয় নির্বাচনকে সামনে রেখে ৩০ অক্টোবরের পর তফসিল ঘোষণার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। আর সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনেই এই ভোট হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে নির্বাচনকালীন সরকারে বিএনপিকে ইচ্ছা অনুযায়ী মন্ত্রিত্ব নেয়ার প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার সংসদে বিএনপির প্রতিনিধিত্ব না থাকায় দলটিকে আর কোনো সুযোগ দেবে না ক্ষমতাসীন দল।

এর মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ২০ দলের শরিক এলডিপির সভাপতি অলি আহমেদসহ বেশ কয়েকজনকে নির্বাচনকালীন সরকারে যোগ দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে।

আবার এই সরকারে দুই দলের বাইরে দল নিরপেক্ষদের অন্তর্ভুক্তির গুঞ্জনও হয় ওবায়দুল কাদেরের এক বক্তব্যে। গত ১৭ আগস্ট ঈদ যাত্রা পরিবর্শনে গিয়ে মহাখালী টার্মিনালে তিনি বলেন, ‘টেকনোক্রেট কোটায় বুদ্ধিজীবী আছে, সুশীল সমাজ আছে, বিভিন্ন শ্রেণিপেশার লোক আছে, তাদের থেকে নেয়া যায়, নিলে তাদের নেব, দল থেকে কেন নেব?’

তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজ বলেন, ‘বাইরের কেউ আসবে না টেকনোক্রেট কোটায়। আমি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করেছি, টেকনোক্রেট কেউ আসবে না।’

‘আকারটা ছোট হবে। তবে জাতীয় পার্টি তাদের দুই একজন আরও অন্তর্ভুক্ত করতে বলেছে, অনুরোধ করেছে। সেটাও প্রধানমন্ত্রীর এখতিয়ার , তিনি কতটা বিবেচনা করবেন, সেটা সিদ্ধান্ত হয়নি। এটা আলাপ আলোচনার পর্যায়ে আছে। ’

কবে নাগাদ এই সিদ্ধান্ত হতে পারে- এমন প্রশ্নে কাদের বলেন, ‘অক্টোবরে নাগাদ। তারিখটা এখন বলব না, অক্টোবরে হবে, হয়ত মাঝামাঝি।’

-২০ তারিখ?

-‘না সেটা বলব না।’

-‘সাইজটা কেমন ছোট হতে পারে? ২০, ১৫ ১০?’

-‘অনেক কমবে। গতবার যে রকম, এরকমই কাছাকাছি। জাতীয় পার্টি একটা আবেদন করেছে, এটা নেত্রীর বিষয়। ...তবে রুটিন ওয়ার্ক হবে, এর কলেবর বাড়াবেন কি না, আর যেখানে কমে যাচ্ছে, সেখানে বাড়ানোর বিষয়টা কতটা...’।


সিলেটভিউ২৪ডটকম/১১ সেপ্টেম্বর ২০১৮/ডেস্ক/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.