আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

যে কারণে সভা বর্জন করেছেন মাহবুব তালুকদার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-১৫ ১৮:০০:২৪

সিলেটভিউ ডেস্ক:: আবারও নোট অব ডিসেন্ট দিয়ে সভা বর্জন করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যে পাঁচটি কারণে কমিশন সভায় বক্তব্য উপস্থাপন করতে না পারায় সভা বর্জন করেছেন তিনি।


সোমবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় আগারগাঁওস্থ নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের ৩৬তম সভা শুরু হয়। বৈঠকে তাকে পাঁচটি বিষয়ে বক্তব্যের সুযোগ না দেওয়ায় সভা শুরুর ১০ মিনিটের মাথায় ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে তিনি বেরিয়ে আসেন।

সে পাচঁটি বিষয় হলো: নির্বাচনী দায়িত্বে সেনাবাহিনীর কার্যপরিধি নির্ধারণ, সবার জন্য সমান সুযোগ রেখে অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজন, ভোটে নিরপেক্ষতা নিশ্চিত করা, ইসির সক্ষমতা বৃদ্ধি এবং সরকারের সঙ্গে সংলাপ নিয়ে বক্তব্য দিতে চেয়েছিলেন। আর এ প্রস্তাব তিনি গত ৮ অক্টোবর কমিশনকে লিখিত আকারেও জানিয়েছিলেন।

সভা বর্জন কারণ সম্পর্কে জানতে চাইলে মাহবুব তালুকদার বলেন, আমি এ বিষয়ে আর কিছু বলতে চাই না। যা বলার কমিশনকে বলেছি।

নোট অব ডিসেন্টে তিনি লিখেছেন, নির্বাচন কমিশন কোনোভাবেই আমার অধিকার খর্ব করতে পারে না, বাক স্বাধীনতা ও ভাব প্রকাশের স্বাধীনতা আমার সংবিধানপ্রদত্ত মৌলিক অধিকার। এমতাবস্থায় অনন্যোপায় হয়ে আমি নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট দিয়েছি এবং প্রতিবাদ স্বরূপ কমিশন সভা বর্জন করছি।

উল্লেখ্য, এর আগে গত ৩০ আগস্ট গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সংশোধন নিয়ে নির্বাচন কমিশনের মুলতবি সভা চলাকালে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে নিজের আপত্তির কথা জানিয়ে বৈঠক বর্জন করেছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

সিলেটভিউ ২৪ডটকম/১৫ অক্টোবর ২০১৮/এমএইচআর

শেয়ার করুন

আপনার মতামত দিন